বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সুবর্ণ সুযোগ; কাজে লাগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

journalism_cors5জামিল আহমদ: সময়ের পরিবর্তনের সাথে পরিবর্তিত হচ্ছে মানুষের পেশাকেন্দ্রিক চিন্তাভাবনা। পৃথিবীর সৌন্দর্যকে অনুধাবন করে অনেকেই নিজেকে আবিষ্কার করছেন সুন্দর ও পরিপাটি হিসেবে। অনেক তরুণরাই ধাবিত হচ্ছেন বিভিন্ন গ্ল্যামারস পেশার দিকে। এ ধরনের পেশার তালিকায় বর্তমানে যে ক্ষেত্রটি উঠে আসছে তা হলো গণমাধ্যম বা মিডিয়া। আর ছোট পর্দার মোহনীয় আকর্ষণের কারণে ইলেকট্রনিক মিডিয়া রয়েছে পছন্দের প্রথমে। এখানকার ক্যারিয়ারে খ্যাতি, সুনাম, সুপরিচিতির পাশাপাশি রয়েছে উজ্জ্বল জীবনের হাতছানি। বিশ্বব্যাপী তো বটেই, বাংলাদেশেই রয়েছে এ পেশায় ক্যারিয়ার গড়ার বিশাল ক্ষেত্র।

আজকে একুশ শতকে দাঁড়িয়ে মিডিয়া কতটা এগিয়েছে তা বলাই বাহুল্য। ১৬ বছর আগেও মানুষ ভাবেনি মিডিয়া এ পর্যায়ে পৌঁছাবে। এর ক্ষেত্র এখন শুধু সংবাদপত্র বা টেলিভিশন চ্যানেলেই সীমাবদ্ধ নয়, এসেছে এফএম রেডিও, অনলাইনভিত্তিক সংবাদ সংস্থা এবং অনলাইন পত্রিকাও। সারাদেশে বড়-ছোট প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংখ্যা সহস্রাধিক । ক্রমপ্রসারমান সম্প্রচার জগত। সাম্প্রতিক সময়ে গণমাধ্যমগুলো এই বিভাগের শিক্ষার্থীদের পেশায় নিয়োগ দিতে আগ্রহ দেখাচ্ছে।

পৃথিবীতে বেঁচে থাকতে হলে মানুষকে একটি পেশা বেছে নিতে হয়। হাজারো পেশার মধ্যে সাংবাদিকতা একটি মহৎ ও সম্মানজনক পেশা। তবে এর সঙ্গে আর অন্য দশটি পেশার পার্থক্য অনেক। সাংবাদিক হতে হলে নানা বিষয়ে পড়াশুনা করতে হয়। এ পেশায় নিজের রুচি ও মননের চর্চা করা যায়। তবে আপনাকে অবশ্যই নিজের চোখ-কান খোলা রাখতে হবে। সাংবাদিকতায় যারা আসেন তাদের জন্য সবচেয়ে বড় পুরস্কার হচ্ছে মানুষের পাশে দাঁড়ানো। লেখালেখির ক্ষমতা বাড়ার ফলে শুধু সাংবাদিকতা পেশাই নয়, আপনার সম্ভাবনার দ্বার উন্মুক্ত হবে সাংবাদিকতা পেশার বাইরের জগতেও। মানুষের কাছাকাছি পৌঁছা এবং সম্মানই আপনার শ্রেষ্ঠ পুরস্কার। শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও প্রাতিষ্ঠানিক অনুষ্ঠান ও সভা সেমিনারে আপনার প্রথম সারিতে বসার সম্মানজনক সুযোগ শুধু এ পেশাতেই সম্ভব। তাই সাংবাদিকতা একটি সেলিব্রেটি পেশা।

সেই পোশার জন্য প্রাথমিকভাবে প্রয়োজন হবে বেসিক ধারণার। সেটা যে কোনো কোর্সের মাধ্যমে আপনি অর্জন করে নিতে পারেন।

আওয়ার ইসলামের ১ দিনব্যাপী সার্টিফিকেট কোর্স

নিজকে গড়তে এবং অন্যকে গড়াতে জানতে হবে নতুন কিছু। আর সে উদ্দেশ্যকে সামনে রেখেই আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ও রকমারি ডটকম উদ্যোগ নিয়েছে অনলাইন সাংবাদিকতা বিষয়ক সার্টিফিকেট কোর্সের। দিনব্যাপী এ কোর্সে গণমাধ্যমকর্মীদের বাস্তব অভিজ্ঞতা থেকে ভাষা ও সাংবাদিকতার হাতেখড়ি এবং সমৃদ্ধ হবে অভিজ্ঞতার ঝুড়ি।

যারা ক্যারিয়ার হিসেবে সাংবাদিকতায় প্রতিষ্ঠিত হতে ইচ্ছুক তাদের জন্য কোর্সটি অত্যন্ত সহায়ক হবে। এতে ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়াকে একত্রিত করে একটি সমন্বিত কোর্স হিসেবে সাজানো হয়েছে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীকে অবশ্যই এইচএসসি, আলিম বা মুতাওয়াসসিতাহ (শরহে বেকায়া) উত্তীর্ণ হতে হবে।

থাকছেন ঢাকার প্রথম শ্রেণীর সাংবাদিকবৃন্দ। তাছাড়াও থাকছেন দেশের ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিত্ব, গবেষক এবং বেশ কয়েকজন নবীন-প্রবীণ সংবাদকর্মী। সংবাদপত্র, রেডিও, টেলিভিশন এবং অনলাইন মিডিয়ায় সাংবাদিক হিসেবে কাজ করতে আর আলাদা কোনো কোর্স প্রয়োজন হবে না এমন করেই এ কোর্সটি সাজানো হয়েছে। স্থানীও সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায় হাতে-কলমে শেখার ব্যবস্থা রয়েছে। এছাড়াও কোর্স শেষে মিডিয়ায় স্ব স্ব যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মসংস্থান বা শিক্ষানবিস হিসেবে কাজের ক্ষেত্রে সার্বিক দিকনির্দেশনা এবং সহযোগিতার সুযোগও রয়েছে। সব শিক্ষার্থীর জন্য রয়েছে প্রয়োজনীয় তাত্ত্বিক এবং ব্যবহারিক ক্লাস।

কোর্সে অংশগ্রহণকারীদের প্রতিটি ক্লাসের শিট প্রধান করা হবে। এছাড়াও দুপুরের আপ্যায়ন ও বিকালের নাস্তা দেয়া হবে।

কোর্স সম্পন্নকারী প্রত্যেককে সার্টিফিকেট প্রদান করা হবে। কোর্স নিবন্ধন ফি : ৫০০ টাকা মাত্র। আসন সংখ্যা সীমিত। নিবন্ধনের শেষ তারিখ: ১০ ফেব্রুয়ারি ২০১৭।

নিবন্ধন পদ্ধতি
অফিস থেকে নিবন্ধন ফরম সংগ্রহ করা যাবে। ইমেইলে (newsourislam24@gmail.com) আপনার জীবন বৃত্তান্ত পাঠিয়ে নিবন্ধন করতে পারবেন। অথবা নিচের ফোন নাম্বারে সরাসরি যোগাযোগ করেও আপনার নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। তবে ফরম/জীবন বৃত্তান্ত পাঠানোর পর বিকাশ নাম্বারে (০১৭১৭৮৩১৯৩৭) ফি পাঠিয়ে নিবন্ধন নিশ্চিত করতে হবে। এছাড়াও আওয়ার ইসলামের ইভেন্টকর্মীদের কাছ থেকে সরাসরি ফরম সংগ্রহ করে নিবন্ধন করার সুযোগ আছে।

কোর্স তত্ত্বাবধানে
হুমায়ুন আইয়ুব
সম্পাদক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম

কোর্স পরিচালনা
রোকন রাইয়ান
নির্বাহী সম্পাদক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর

সার্বিক যোগাযোগ
সাজিদ নূর ও জামিল আহমদ
ইভেন্ট ম্যানেজমেন্ট বিভাগ
আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম
মোবাইল : ০১৭১৯০২৬৯৮০, ০১৭২৯১৭৯২১৫


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ