শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


চাঁদের বুকে স্বর্ণের খোঁজ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

moonআওয়ার ইসলাম : চাঁদে মানুষের পা পড়েছে অনেক আগেই। তারপর পৃথিবীর একমাত্র এ গ্রহটি নিয়ে গবেষণা হয়েছে বিস্তর। কিন্তু এর কোনোটাই লাভজনক ছিলো না। এবার লাভের আশা করছেন বিজ্ঞানীরা।
তারা চাঁদে খুঁজতে যাবেন স্বর্ণখনি। উদ্যোগটি নিয়েছে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান মুন এক্সপ্রেস। গত সপ্তাহের মঙ্গলবার চাঁদে যাওয়ার ঘোষণাও দিয়েছে তারা। এ পর্যন্ত বিশ্বের ধনাঢ্য ব্যক্তিদের কাছ থেকে চাঁদাও পেয়েছে ২০০০ কোটি ডলার। এই অর্থ দিয়ে খনি খনন করা হবে চাঁদের মাটি। অনুসন্ধান চলবে স্বর্ণ, প্লাটিনাম ও বিরল সব মূল্যবান সম্পদের। মুন এক্সপ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা নবীন জৈন একজন ভারতীয় নাগরিক।

এই অভিযান শুরুতেই পুরোদমে শুরু হচ্ছে না। নবীন জৈনের মুন এক্সপ্রেস শুরুতেই সেখানে ছোট আকারের রোবোটিক মহাকাশ যান পাঠাবে। এ বছরের শেষ দিকে সেটা রওনা দেবে। চাঁদে পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে সেখানে আসলে কী ধরনের সম্পদ আছে। উত্তর সন্তোষজনক হলে শুরু হবে মূল অভিযান।

নবীন জৈন আশা করছেন, চাঁদের মাটিতে পানি, হিলিয়াম-৩, স্বর্ণ, প্লাটিনাম তো পাওয়া যাবেই। এ ছাড়া অন্যান্য বিরল পদার্থও পাওয়া যেতে পারে। মার্কিন সরকার গত বছর কোম্পানিটিকে বাণিজ্যিকভাবে চন্দ্রাভিযান পরিচালনার একটি লাইসেন্স দিয়েছে। এর আগে কাউকে এ ধরনের লাইসেন্স দেওয়া হয়নি। বেসরকারি এই অভিযান চালাতে খরচ পড়বে প্রায় তিন হাজার ৬০০ কোটি পাউন্ড।
-এআরকে


সম্পর্কিত খবর