বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বালিয়ার ঐতিহ্যবাহী বড়সভা ১০ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

balia_borosova

উবায়দুল্লাহ সাদ: দেশের প্রাচীনতম দ্বীনি বিদ্যাপীঠ, বৃহত্তর ময়মনসিংহের উম্মুল মাদারিস খ্যাত জামিয়া আরাবিয়া আশরাফুল উলুম বালিয়া মাদরাসার ৯৮ তম বার্ষিক ঐতিহ্যবাহী ইসলামী সম্মেলনটি আগামী ১০-ফেব্রুয়ারি শুক্রবার জামিয়া প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে।

শত ওলী আউলিয়ার পদধূলিতে ধন্য স্মৃতিময় জামিয়ার সম্মেলন ঘিরে ইতিমধ্যেই ময়মনসিংহবাসীর মাঝে আনন্দের আবাহ তৈরি হয়েছে। বলা হয়ে থাকে বৃহত্তর ময়মনসিংহে সর্ববৃহৎ সম্মেলন বালিয়া মাদরাসাই অনুষ্ঠিত হয়ে থাকে। সম্মেলনকে ঘিরে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। এরই অংশ হিসাবে জামিয়ার বিশাল মাঠে সামিয়ানা টানানোর কাজ চলছে। এ বছরই সম্মেলনের জন্য স্থায়ী মঞ্চ নির্মাণের কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে, জামিয়া প্রিন্সিপাল ও শায়খুল হাদিস আল্লামা আইনুদ্দীন আওয়ার ইসলাম কে জানান, লক্ষাধিক মানুষের আয়োজন এটি। আমরা সম্মেলনের প্রস্ততি পুরোদমেই নেয়ার চেষ্টা করছি। বাকি আল্লাহ পাকের ইচ্ছা।

ঐতিহ্যবাহী এ বড়সভা যেন সুন্দর সুগোছালো হয় এ জন্যে সবার কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন তিনি।

সম্মেলনে মুসলিম উম্মাহর আগামী দিনের কর্ম পদ্ধতি, ইসলাম ও মুসলমানের দূর্দিনে, করণীয়, বর্জনীয় জাতীয় আন্তর্জাতিক প্রেক্ষাপটসহ ইসলামের যাবতীয় বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন দেশের খ্যাতিমান, ইসলামি চিন্তাবিদগণ।

এবারের সম্মেলনে আলোচক হিসাবে কারা থাকছেন এমন প্রশ্নের জবাবে আওয়ার ইসলামকে তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও আমরা দেশের শীর্ষ উলামাদের আমন্ত্রণ জানিয়েছি। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, ঢাকা যাত্রাবাড়ীর আল্লামা মাহমূদুল হাসান, হবিগঞ্জের আল্লামা তফাজ্জুল হক আজিজ, দৈনিক ইনকিলাবের সহ-সম্পাদক উবায়দুর রহমান খাঁন নদভী, মাওলানা নিয়ামতুল্লাহ আল-ফরিদী, নেত্রকোনার আল্লামা আহমদ হুছাইন শায়খে সেহলাসহ দেশের শীর্ষ ইসলামিক চিন্তাবিদগণ।

এ বছর জামিয়ার পূরুষ এবং মহিলা শাখা থেকে দাওরায়ে হাদিস (টাইটেল) সহ বিভিন্ন বিভাগ থেকে শিক্ষা সমাপ্তকারী ১৬৫ জনকে পাগড়ি প্রদান করা হবে বলে জানান জামিয়ার প্রিন্সিপাল আল্লামা আইনুদ্দীন।

এই মহতী সম্মেলনে প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও হাদিস শাস্ত্রের সর্বোচ্চ গ্রন্থ সহী বুখারী খতম করে, দেশ ও জাতির কল্যাণ কামনায় ও মৃত ব্যাক্তিদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ মুনাজাত করা হবে বলেও জানান তিনি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ