শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জাতিসংঘে মুক্ত আলোচনায় মাওলানা মাসউদ, তুলে দিলেন লক্ষ আলেমের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

farid_masud_un

আওয়ার ইসলাম: নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক আলোচনায় অংশ নিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। আলোচনায় তিনি সন্ত্রাসবাদের বিপক্ষে আলোচনা করেন এবং এর বিপরীতে জাতিসংঘ কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারেন এসব বিষয়ে বক্তব্য দেন।

অনুষ্ঠান শেষে মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী লক্ষ আলেমের ফতোয়া একটি কপি নরওয়ের উপ-মন্ত্রী লায়লা বুখারির কাছে হস্তান্তর করেন।

'সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা মোকাবেলায় জাতিসংঘ কীভাবে আরও কার্যকর ভূমিকা রাখতে পারে'- তা অনুসন্ধানে ওই আলোচনার আয়োজন করা হয়। বাংলাদেশ, নরওয়ে ও জর্ডানের সম্মিলিত উদ্যোগে ওই আলোচনা অনুষ্ঠিত হয়।

মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ আলোচনায় বলেন, সন্ত্রাসীর কোনো ধর্ম বা জাতি নেই। সন্ত্রাসীর পরিচয় সে শুধুই সন্ত্রাসী। আমি সারা জীবন ইসলামের খেদমতে নিজেকে নিবেদিত করেছি। ইসলাম শান্তি, ন্যায় ও সহনশীলতার ধর্ম। ইসলাম জঙ্গী ও সন্ত্রাসবাদকে কখনও সমর্থন করে না। আমি বেদনাহত হই যখন দেখি ইসলামের নামে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার মত ঘটনা ঘটছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি জঙ্গী, সন্ত্রাসবাদ এবং সহিংস চরমপন্থা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'জিরো টলারেন্স' নীতির কথা তুলে ধরে বলেন।

প্যানেল আলোচনায় অন্যান্যের মাঝে আরও অংশ নেন নরওয়ের উপ-মন্ত্রী লায়লা বুখারী, জাতিসংঘে নিযুক্ত জর্ডানের স্থায়ী প্রতিনিধি সীমা সামি বাউজ, জাতিসংঘের কাউন্টার টেরোরিজম ইমপ্লিমেন্টেশন টাস্ক ফোর্স (সিটিআইটিএফ) এর পরিচালক জাহাঙ্গীর খান এবং নরওয়ের খ্যাতনামা চলচ্চিত্রকার দিয়া খান।

উল্লেখ্য, ২০১৭ সালে এটাই জাতিসংঘের সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা বিরোধী প্রথম আলোচনা অনুষ্ঠান। বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এ আলোচনায় অংশ নেন এবং চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এর গুরুত্ব অপরিসীম বলে মন্তব্য করেন।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ