শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশে বিনিয়োগ করতে চায় ফিলিস্তিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mahmud-abbasআওয়ার ইসলাম : তিন দিনের এক সফরে বাংলাদেশে আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ১৯৯৭ সালে প্রয়াত ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের সফরের পর এটিই ফিলিস্তিনি কোন প্রেসিডেন্টের আনুষ্ঠানিক বাংলাদেশ সফর। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, তারা বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্কের দিকে এগুতে চায়।

বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান বললেন, বাংলাদেশ ও ফিলিস্তিনি রাষ্ট্রের মধ্যে সম্পর্ককে আরো কিভাবে বিস্তৃত করা যায় সেটিই হবে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সফরের মূল উদ্দেশ্য।

তিনি আরও বলেন, "আমরা এই সম্পর্ক শুধু রাজনৈতিক বিষয়ে সীমাবদ্ধ না রেখে আরো বিস্তৃত করার চেষ্টা করছি। বাংলাদেশ আমাদের সবসময়ই অনেক সহায়তা দিয়েছে এবং এখনো দিয়ে যাচ্ছে। বাংলাদেশ আমাদের যা দিয়েছে আমরা তার প্রতিদানে কিছু দিতে চাই।"

এ ব্যাপারে ফিলিস্তিনের পরিকল্পনা তুলে রাষ্ট্রদূত বলেন, বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্কের দিকে এগুতে চায় ফিলিস্তিনি। যেমন ধরুন ফিলিস্তিনি অনেক ব্যবসায়ী ও কোম্পানি আছে যারা বড় বড় ব্রিজ বা রাস্তাঘাট নির্মাণ করে, তেল বা গ্যাস প্ল্যান্ট পরিচালনা ও প্রযুক্তিগত সহায়তায় দিয়ে থাকে, কৃষিতে আমরা প্রযুক্তির দিক থেকে ভালোই এগিয়ে, ফিলিস্তিনি অনেক কোম্পানি ইত্যাদি নানাবিধ কাজ করে। আমরা তাদের বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে উৎসাহিত করতে চাই।

যে ধরনের বিনিয়োগের কথা বলছেন মি রামাদান তার কতটা সক্ষমতা তার আছে? জিজ্ঞেস করেছিলাম অর্থনীতির অধ্যাপক এম এম আকাশের কাছে।

তিনি বলছেন, "প্যালেস্টাইন তো খুবই ক্ষুদ্র একটি জায়গা এবং ক্ষুদ্র একটা অর্থনীতি। তাদের পুঁজির অভাব আছে। দুপক্ষেরই লাভ হবে এমন সুযোগ আছে কিনা সেটি তাদের প্রেসিডেন্টের সফরের পর বোঝা যাবে।"

তিনি বলেন, তবে একটা সম্ভাবনা আছে। যেমন ফিলিস্তিন থেকে হয়তো সুযোগ নাই কিন্তু ধনী ফিলিস্তিনিরা যারা দেশের বাইরে ছড়িয়ে ছিটিয়ে আছেন তারা হয়তো বাংলাদেশে বিনিয়োগ করতে চাইতে পারেন।"

ফিলিস্তিনের মোট এক কোটি তিরিশ লাখ জনগোষ্ঠীর অর্ধেকই পৃথিবীর নানা দেশে ছড়িয়ে রয়েছে। যাদের তৈরি করা অনেক কোম্পানি এমনকি পশ্চিমা বিশ্বেও প্রভাবশালী।

সূত্র : বিবিসি

-এআরকে

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ