শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফিলিস্তিনিদের কাছে বাংলাদেশ এক প্রিয় নাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

yousf_ramadanআওয়ার ইসলাম: ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বাংলাদেশ সফরের জন্য কোনো উপলক্ষ্য বা কারণের  দরকার পড়ে না। প্রটোকলের দরকার পড়ে না। বাংলাদেশ ফিলিস্তিনের বন্ধুর চেয়েও অনেক বড় কিছু। আমরা দুটি দেশ একে অন্যের ভাই। দুই দেশ ও দুই দেশের মানুষের মধ্যে যে আত্মিক সম্পর্ক সেটি সব ধরনের লোক-দেখানো-আনুষ্ঠানিকতার ঊর্ধ্বে। সব ধরনের  প্রটোকলের ঊর্দ্ধে ।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বাংলাদেশ সফরে আসছেন বুধবার (১ ফেব্রুয়ারি,২০১৭)।

তার এ সফর উপলক্ষ্যে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি দূতাবাসের শার্জ দ্য আফেয়ার্স ইউসুফ এস রামাদানের সাক্ষাৎকার নেয় বাংলানিউজ। সে সাক্ষাৎকারে তিনি বাংলাদেশ ও ফিলিস্তিন সম্পর্কে গুরুত্বপূর্ণ কথা বলেন।

ইউসুফ রামাদান বলেন, গোটা বিশ্বে বাংলাদেশেই একমাত্র দেশ, যে দেশ ইসরায়েলকে তার পাসপোর্টে  নিষিদ্ধ করে রেখেছে। একথা ফিলিস্তিনি জনগণের প্রতিটি সদস্য জানে। এজন্য প্রতিটি ফিলিস্তিনের চোখে বাংলাদেশ এক প্রিয় নাম। বাংলাদেশকে এরা সবাই যেমন একনামে চেনে, তেমনি প্রতিটি ফিলিস্তিনি গভীর ভালবাসার টানে জীবনে একবার অন্তত বাংলাদেশের মাটিতে পা রাখতে চায়। কিন্তু দখলদার ইসরায়েলের দমন-পীড়ন ও নানা বাধানিষেধ  ও বৈরিতার কারণে আপাতত সে আশা পূরণ হবার নয়।

শার্জ দ্য আফেয়ার্স আরো  বলেন, এখন আমাদের দায়িত্ব হচ্ছে এই নিবিড়  সম্পর্ককে আরো জোরদার ও নিবিড়তর করা।

ফিলিস্তিনি প্রেসিডেন্টে মাহমুদ আব্বাস তিন দিনের সফরে ১ ফেব্রুয়ারি বিকাল ৫টায় বাংলাদেশ সফরে আসছেন। এটি বাংলাদেশে তার প্রথম আনুষ্ঠানিক সফর। এর আগে তিনি একবার বাংলাদেশের ওপর দিয়ে উড়ে যাবার সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সামান্য সময়ের জন্য যাত্রাবিরতি করেছিলেন।

এবারের প্রথম আনুষ্ঠানিক সফরকালে ফিলিস্তিনি প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। তিনি লা মেরিডিয়ান হোটেলে অবস্থান করবেন। তিনদিনের এই সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পৃথক আনুষ্ঠানিক বৈঠক করবেন। -বাংলানিউজ

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ