বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

ট্রাম্প বিরোধী আন্দোলনের প্রতীক বাংলাদেশি বংশোদ্ভূত নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Muniraআওয়ার ইসলাম : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন নারী বিদ্বেষী হিসেবে পরিচিতি লাভ করেছেন। নারী বিদ্বেষী মন্তব্য ও কর্মকাণ্ডের জন্য তার বিরুদ্ধে সোচ্চার সারা বিশ্বের নারী সংগঠনগুলো। শপথ গ্রহণের পরও স্বয়ং আমেরিকায় থামছে ট্রাম্প বিরোধী নারী আন্দোলন। আর এ নারী আন্দোলনের মুখপাত্র হয়ে উঠেছে মুনিরা আহমেদ নামে এক বাংলাদেশি বংশোদ্ভূত নারী।
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ও তার প্রশাসনের বিরুদ্ধে হওয়া 'উইমেন লং মার্চ'-এ অনেক আন্দোলনকারীর হাতে এ সময় ছিল মুনিরা আহমেদের ছবি।
ছবিটিতে মুনিরা আহমেদকে দেখা যায় একটি হিজাব মাথায় দেয়া অবস্থায়। হিজাবটি মূলত আমেরিকান পতাকার নকশায় তৈরি। ছবিটি এডিট করেছেন শেফার্ড ফেইরি।
মুনিরা আহমেদ দ্য গার্ডিয়ানকে বলেন, ওয়াশিংটনে ট্রাম্প বিরোধী আন্দোলনে ব্যবহৃত ছবিতে লেখা আছে ‘উই আর পিপল’।  এটি শুধু বলতে চাওয়া, 'আমিও তোমাদের মতই আমেরিকান'। ওয়াশিংটনে ট্রাম্প বিরোধী আন্দোলনের পর নিউইয়র্কে এসে আমি একথাই বলেছি।
এ সময় তিনি আরো বলেন, আমি আমেরিকান এবং আমি মুসলিম। আর এ দুটি পরিচয়েই আমি গর্বিত।
এমপ্লিফায়ার ফাউন্ডেশনের অধীনে 'উই দ্য পিউপাল' নামক একটি কার্যক্রমের অংশ হিসেবে এই ছবিটি তৈরি করেন ফেইরি।
মুনিরা ট্রাম্পের শহরেই বড় হয়েছে ছোট বেলা থেকে। ১৯৭০ সালে বাংলাদেশ থেকে তার পরিবার যুক্তরাষ্ট্রে চলে আসে। এখানেই জন্ম নেন মুনিরা। তার পরিবার বর্তমানে মিশিগানে স্থায়ীভাবে বসবাস করছে।  নাইন-ইলাভেন পরবর্তীতে যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষী যেই ধারণা জন্ম নিয়েছে তার বিরুদ্ধে কাজ করেছেন মুনিরা ও রেদওয়ান।
-এআরকে 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ