শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পাকিস্তান সীমান্তে ভারতের ট্যাংক বহর মোতায়েন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

indআওয়ার ইসলাম : পাকিস্তানের সীমানা ঘেঁষে শত শত ট্যাংক মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সেনাবাহিনী সূত্রে এমনটাই খবর জানা গিয়েছে। হঠাৎ করে পাকিস্তান সীমান্তে এই পরিমাণ ট্যাংক মোতায়েন কেন, তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

জানা গিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। ৪৬০টিরও বেশি ট্যাংক ভারতের পশ্চিমাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করবে। নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এই দুই সীমান্তে মোতায়েন  করবে ভারত । নতুন করে ভারত টি-৯০এমএস ট্যাংক আরও কিনতে চলেছে ভারত। এমনটাই জানা গিয়েছে।

ভারতের জন্য বিশেষ ভাবে রফতানি উপযোগী করে এই সমস্ত এমবিটি তৈরি করেছে রাশিয়া। এই সব ট্যাংক সংগ্রহে ভারতের ২০০ কোটি ডলার খরচ হবে বলে জানানো হয়েছে। রাজস্থান এবং পাঞ্জাবে ভারতের মোতায়েন প্রায় ৯০০ টি-৯০এস বিশমা ট্যাংক বহরের সঙ্গে যুক্ত হবে এইগুলি।

মনে করা হচ্ছে ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এই সমস্ত ট্যাংক মোতায়েন করা হবে।

ভারতের এমন ঘোষণার উত্তরে উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তানের রাজনীতিও। পাকিস্তান নিউক্লিয়ার অ্যাটাকেরও হুঁশিয়ারি দিয়েছে। পাকিস্তানের সেনাপ্রধান পাঞ্জাব সীমান্ত পরিদর্শন করেছেন।

সূত্র : কলকাতা টুয়েন্টিফর

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ