শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চলছে মুনাজাত; তুরাগ তীরে লাখো মানুষের আহাজারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ijtema_munajatআওয়ার ইসলাম: বিশ্ব ইজতেমার ২য় পর্বের মুনাজাত চলছে। মুনাজাতে অংশ নিয়েছেন লাখে মানুষ।

সকাল থেকেই টঙ্গীতে ছুটছেন লাখো মানুষ। তিল ধরার ঠাই নেই পুরো এলাকায়।

রোববার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। মোনাজাতে শরিক হতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখো মানুষ সমাবেত হচ্ছেন রাজধানীর অদূরে টঙ্গীর তুরাগ তীরে। ঢাকা-গাজীপুরের প্রতিটি সড়ক-মহাসড়ক মিশে গেছে ইজতেমা ময়দানে। মুসল্লিরা অধীর আগ্রহ নিয়ে শরিক হচ্ছেন আজকের মোনাজাতে। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব। সেই সঙ্গে সমাপ্তি ঘটবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েতের।

মুনাজাত পরিচালনা করবেন দিল্লির মারকাজের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভী। এখন তিনি হেদায়েতি বয়ান পেশ করছেন।

মুনাজাতকে সামনে রেখে যানবাহন চলাচল নিয়ন্ত্রণে থাকায় ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানের পথে হেটেই পৌঁছানোর চেষ্টা করছেন রোববার সকাল থেকেই। মহাখালী, কুড়িল বিশ্বরোড থেকে শুরু করে দলবেঁধে মুসল্লিরা ছুটিছেন কাঙ্ক্ষিত আখেরি মোনাজাতে অংশ নিতে। এতে করে তুরাগের কাফেলায় যেন তিল ধারনের ঠাঁই নেই।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছে ঢাকাসহ ১৭ জেলার মুসল্লি। অন্য জেলাগুলো হলো- মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল জেলার মুসল্লিরা।

উল্লেখ্য ১৯৬৭ সাল থেকে বিশ্ব ইজতেমা নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে। তবে ১৯৯৬ সালে একই বছর দুবার বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল। স্থান সংকুলান না হওয়ায় এবং মুসল্লিদের চাপ ও দুর্ভোগ কমাতে ২০১১ সাল থেকে দুই পর্বে ইজতেমা আয়োজন করা হচ্ছে।


সম্পর্কিত খবর