শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


নানা আয়োজনে পালিত হচ্ছে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ziaআওয়ার ইসলাম : আজ ১৯ জানুয়ারি বৃহস্পতিবার মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালে বগুড়ার গাবতলীর বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন।শিক্ষাজীবন শেষে ১৯৫৩ সালে তিনি যোগ দেন তত্কালীন পাকিস্তান সেনাবাহিনীতে। ১৯৭১ সালের ২৭ মার্চ বাঙালি জাতির সংকটমুহূর্তে রণাঙ্গনে জিয়াউর রহমান বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার।তার নামে গড়ে ওঠা জেড ফোর্স রণাঙ্গনে যুদ্ধ করে দু:সাহসিকতায়।

 ১৯৭৫ সালের ৭ নভেম্বর ‘সিপাহী জনতার বিপ্লবের’ মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠিত হন। তিনি ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাদাবী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্যের হাতে প্রাণ হারান।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনের কর্মসূচি পালন করছে।  এ উপলক্ষে আজ সকালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দলের নেতাকর্মীদের নিয়ে তার সমাধিতে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন। আজ সকালে দলের প্রধান কার্যালয়সহ দেশব্যাপী দলীয় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মাজার প্রাঙ্গণে ওলামা দলের উদ্যোগে কোরআনখানি ও মিলাদ মাহফিল, মাজার প্রাঙ্গণে জিসাস আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ, ড্যাব-এর উদ্যোগে সকাল ৯ টা হতে বেলা ৩ টা পর্যন্ত নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে “ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণ” প্রভৃতি কর্মসূচি রয়েছে।
-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ