শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যেসব দেশে সাপ নেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

snakeআওয়ার ইসলাম : সাপ নেই আয়ারল্যান্ডে। কিন্তু কেনো?  প্রচলিত আছে যে, আয়ারল্যান্ডে খ্রিস্ট ধর্মপ্রচারক সেন্ট প্যাট্রিক সেখান থেকে সাপ তাড়িয়ে দিয়েছিলেন। বিজ্ঞানের দাবী হলো, সেখানে কোনো দিন সাপই ছিলো না। এ পর্যন্ত চালানো অনুসন্ধানে আয়ারল্যান্ডে কোনো সাপের জীবাশ্মও পাওয়া যায় নি। কারণ হলো, বরফযুগে আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড এতটাই হিমশীতল ছিল যে সাপের মতো কোনো ঠাণ্ডা রক্তের প্রাণির বাসের উপযোগী ছিল না দেশ দুটি। কিন্তু এরপর ১০ হাজার বছর আগে হিমবাহ স্থানান্তরিত হলে ভূমি জেগে ওঠে এবং ইউরোপের সঙ্গে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড যুক্ত হয়।

শুধু আয়ারল্যান্ডই নয়, বিশ্বের আরো অনেক দেশেই স্থানীয় প্রজাতির কোনো সাপ নেই। সেগুলো হলো- আইসল্যান্ড, গ্রিনল্যান্ড, হাওয়াই, নিউজিল্যান্ড, কানাডার একটি অংশ, উত্তর রাশিয়া এবং এন্টার্কটিকা।

ডাবলিনে অবস্থিত আয়ারল্যান্ডের জাতীয় যাদুঘরের প্রাকৃতিক ইতিহাসের কিপার নাইজেল মোনাঘান বলেন, “আয়ারল্যান্ডে কখনোই কোনো সাপ ছিল না। ফলে সেন্ট প্যাট্রিকেরও সাপ তাড়ানোর কোনো প্রয়োজন পড়েনি। ”

যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা স্টেট বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যবিজ্ঞান কেন্দ্রের লুইসিয়ানা পয়জন সেন্টারের পরিচালক মার্ক রায়ান বলেন, “আয়ারল্যান্ডে কোনো সাপ নেই কারণ তারা সেখানে বসতি গড়ে তুলতে পারেনি। সেখানকার জলবায়ু সাপদের বসতি গড়ে ওঠার অনুকূল ছিল না। ”

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ