শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইউরোপীয় আইনে বৈষম্যের শিকার হচ্ছে মুসলমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

amnestyআওয়ার ইসলাম : আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি এক প্রতিবেদনে প্রকাশ করেছে, ইউরোপে নতুন সন্ত্রাসবিরোধী আইনগুলোতে মুসলিম ও শরণার্থীদের প্রতি বৈষম্য করা হচ্ছে। ফলে মুসলিম সমাজে ভয় ও বিচ্ছিন্নতা বৃদ্ধি পাচ্ছে।

সংস্থাটি বিগত ২ বছরে ইউরোপের ১৪টি দেশে নজরদারি ক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত আইন পর্যালোচনা করে এ মত প্রকাশ করেছে।সম্প্রতি ইউরোপে জঙ্গি হামলার প্রকোপ বেড়েছে। আর এই আক্রমণের ফলাফল হিসেবে ইউরোপজুড়ে অভিবাসী ও মুসলিম বিরোধী জনমত তৈরি হয়েছে এবং ডানপন্থী রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। আসন্ন ফ্রান্স, নেদারল্যান্ড ও জার্মানির জাতীয় নির্বাচনে এই বিষয়টি নির্ণায়ক ভূমিকা পালন করতে পারে বলেও সংগঠনটি আশঙ্কা প্রকাশ করেছে।
অ্যামনেস্টির কাউন্টার টেররিজম বিশেষজ্ঞ জুলিয়া হল বলেন, ইউরোপিয় ইউনিয়ন অঞ্চলজুড়ে আমরা দেখছি মুসলিম ও অভিবাসীদের জঙ্গির সঙ্গে তুলনা করা হচ্ছে। আর যা এই সম্প্রদায়গুলোকে ক্ষতিগ্রস্ত করছে এবং তাদের মধ্যে ভয় ও বিচ্ছিন্নতাবোধ তৈরি হয়েছে।
অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, কারফিউ, পুলিশ চেকইন ও যেসব ব্যক্তির বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ নেই তাদের উপর নজরদারিতে মুক্ত ও কল্যাণমূলক সমাজের জন্য হুমকিস্বরূপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ওই ব্যক্তিরা জানেও না তারা কি জন্য অভিযুক্ত।
সূত্র : রয়টার্স

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ