শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইতালির ভেনিসে বই বিতরণ উৎসব পালিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

itali4

'মায়ের ভাষায় কথা বলা প্রতিটি শিশুর অধিকার' প্রতিপাদ্যে ভেনিস বাংলা স্কুলের আয়োজনে বই বিতরণ উৎসব পালিত হয়েছে। স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ারের সভাপতিত্বে এ উৎসবে প্রধান অতিথি ছিলেন, ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার।

গতকাল (শনিবার) বিকালে ইতালির জলকন্যা ভেনিসের মেসত্রে উপশহরের একটি মিলনায়তনে আয়োজিত এ উৎসবের উপস্থাপনায় ছিলেন, পলাশ রহমান। রাষ্ট্রদূতকে শুভেচ্ছা জানিয়ে মানপত্র পাঠ করেন সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও প্রিয়া। ভেনিস বাংলা স্কুলসহ স্থানীয় কমিউনিটির সংক্ষিপ্ত তথ্য তুলে ধরেন সহসভাপতি এমডি আকতার উদ্দিন ও দেখা মনি।

বই উৎসবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য দেলিয়া মুরের (delia murer), ভেনিস ইমিগ্রেশন অফিসের প্রধান কর্মকর্তা জানফ্রাংকো বোনেচ্ছ (gianfranco bonesso), রেল এসোসিয়েশনের (DLF) সভাপতি সিলভানো এসগুওতো (silvano sguoto), দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ড. মোঃ মফিজুর রহমান ও প্রথম সচিব মোঃ এরফানুল হক। এ ছাড়াও কম্যুনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য উল্লেখ করে বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। এই ধারা অব্যাহত থাকলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার প্রতি বছর ১ জানুয়ারী দেশে বই উৎসব পালন করে। শিশুদের হাতে কয়েক কোটি পাঠ্য বই তুলে দেয়। এরই ধারাবাহিকতায় সরকার প্রবাসী শিশুদের হাতেও বাংলা বই তুলে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। সেই লক্ষ্য বাস্তবায়নের জন্য ঢাকা থেকে বিদেশি মিশনগুলোয় পাঠ্য বই পাঠানো হয়েছে। ভেনিস বাংলা স্কুলের শিশুদের হাতে বাংলা বই তুলে দেয়ার মধ্য দিয়ে এ কর্মসূচির সূচনা করা হলো।

তিনি ভেনিস বাংলা স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।

সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার বলেন, উৎসবের মাধ্যমে প্রবাসী শিশুদের হাতে বাংলা বই তুলে দেয়ার স্বপ্ন আমাদের অনেক দিনের। এ জন্য আমরা বার বার দূতাবাসের মাধ্যমে আমাদের সরকারকে জনাতে চেষ্টা করেছি। বিভিন্ন সময় পত্রপত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। সোস্যাল মিডিয়ায় ব্যাপক লেখালেখি হয়েছে। ভেনিস বাংলা স্কুলের এত দিনের স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য তিনি রাষ্ট্রদূত এবং সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী দিনেও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

রাষ্ট্রদূত প্রায় অর্ধশত শিশু কিশোরের হাতে বাংলা বই এবং চকোলেট তুলে দেন। এ সময় ভেনিস বাংলা স্কুল কর্তৃপক্ষ রাষ্ট্রদূতকে একটি ক্রেস্ট দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে রাষ্ট্রদূত সোবহান শিকদার বাংলা স্কুল পরিদর্শন করেন এবং ছেলে মেয়েদের লেখাপড়ার খবর নেন।

দুই দেশের জাতীয় সংগীত দিয়ে শুরু করা বই উৎসবে একটি দেশের গান পরিবেশন করে প্রিয়া পারমিতা এবং নৃত্য পরিবেশন করে সৈয়দ সোফিয়া। -প্রেস বিজ্ঞপ্তি

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ