শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হজ কোটায় ক্ষতিগ্রস্ত মক্কার অর্থনীতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hajjআওয়ার ইসলাম: হজ কোটা থাকার কারণে সৌদি আরবের মক্কায় প্রায় ৬ হাজার কোটি সৌদি রিয়াল (১ লাখ ২৭ হাজার কোটি টাকা) ক্ষতি হয়েছে।

গত ৪ বছরে কাঙ্ক্ষিত পরিমান হাজি না আসা, মাতাফের (পবিত্র কাবা শরীফের বর্ধিতাংশ) কাজের জন্য অর্থায়ন করা ইত্যাদি ব্যাপার জড়িত বলে জানিয়েছেন মক্কা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) চেয়ারম্যান মাহের জামাল।

তিনি জানান, মক্কার অর্থনীতির ক্ষতির অংশগুলো আমরা হিসাব করছিলাম। ৪ বছর ধরে এই ২০ শতাংশ কোটার ব্যাপারটা চালু থাকার কারণে প্রতি বছর শুধু হজ খাতেই আমাদের ১৫০০ কোটি সৌদি রিয়াল (৩১ হাজার ৭৪৩ কোটি টাকা) লোকসান হয়েছে। সৌদি আরবের গণমাধ্যম আল-ওয়াতানের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

মাতাফ এবং গ্র্যান্ড মসজিদের বর্তমান এলাকাটি হাজি ও অন্যান্য ধর্মপ্রাণদের স্বাচ্ছ্ন্দ্য বৃদ্ধিতে সহায়ক হবে আশা প্রকাশ করে তিনি আরও বলেন, অভ্যন্তরীণ এবং বাইরের দেশের জন্য এ হজ কোটা তুলে দেয়ার কারণে মক্কা-মদিনার পাশাপাশি বর্তমান জাতীয় অর্থনীতি আরেকটু উন্নতি হবে। হজ ও উমরাহ করতে আসা পূণ্যার্থীদের সংখ্যা বাড়বে, ফলে বিভিন্ন দেশ থেকে আসা হজ ফ্লাইটের পরিমাণও বাড়বে। আর এই হাজিদের পরিবহণ, খাবার ও বিতরণ, কেনাকাটা, ইলেক্ট্রনিক্স সামগ্রী, খুচরা কেনাকাটা ও অন্যান্য বাবদ আর্থিক লেনদেনের কারণে মক্কা ও মদিনার অর্থনীতি আবার গা ঝাড়া দেবে।

এছাড়াও হজকে কেন্দ্র করে গড়ে ওঠা আবাসন, খাবার ও অন্যান্য বেসরকারি খাতেও বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

গত ১০ বছরের তুলনায় গত মৌসুমেই সব থেকে কম হাজি হজ করতে এসেছেন। ২০১৬ সালে মোট ১৮ লাখ ৬০ হাজার হাজি হজ পালন করেছেন। এর মধ্যে ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ বিদেশি এবং ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ জন অভ্যন্তরীণ। ২০১২ সালে যা এই দশকের সব চেয়ে বেশি হাজি হজ পালন করেছেন। যা সংখ্যা প্রায় ৩১ লাখ ৬০ হাজার।

প্রসঙ্গত, মাতাফের ইস্যুতে সৌদি সরকার বিদেশি হাজিদের ক্ষেত্রে যে কোটা বেঁধে দিয়েছিল সম্প্রতি তা তুলে দিয়েছে। এর ফলে এ বছর থেকে বাংলাদেশসহ সব দেশ থেকে ২০ শতাংশ বেশি মানুষ হজ করার সুযোগ পাবেন। ৫ বছর আগে সব দেশের জন্য জারি করা এই কোটা কমানোর সিদ্ধান্ত নেয় দেশটি।

ডিএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ