শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নৈতিক শিক্ষা অপরিহার্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

fojle rabbiআওয়ার ইসলাম : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বিশ্ব-শান্তি প্রতিষ্ঠায় সব শিক্ষার্থীকে নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়ার বিকল্প নেই। তিনি বলেছেন, বিশ্বের সব দেশেই কাঙ্ক্ষিত শান্তি, সামাজিক সংহতি ও অর্থনৈতিক উন্নয়নে নৈতিক শিক্ষা অর্জন করতে হবে।  শিক্ষাঙ্গনে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের শুধু একাডেমিক শিক্ষা দিয়েই শিক্ষার্থীদের যথার্থ শিক্ষিত করে তোলা সম্ভব নয়।
আজ রাজধানীর ইস্কাটনস্থ বিয়াম মিলনায়তনে বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্ট আয়োজিত ‘বিশ্ব শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 তিনি বলেন আরও, একজন শিক্ষককে নিজে যেমন নীতিবান হতে হবে তেমনি নিজের নৈতিকতার আলোকে শিক্ষার্থীকে প্রয়োজনীয় নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তাহলেই এ দেশে অশান্তি সৃষ্টি হবে না, এর পাশাপাশি বিশ্বজনীন শান্তি সুদৃঢ় হবে।
ডেপুটি স্পিকার বলেন, সম্প্রতি কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থী ও শিক্ষকের জঙ্গিতৎপরতা এবং তাদের ভয়াবহ কর্মকাণ্ড দেশ, জাতি এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য উদ্বেগের বিষয়। জাতির জন্য দুর্ভাগ্যজনক এ ধরনের কর্মকাণ্ড থেকে কোমলমতি শিক্ষার্থীদের বিরত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে আমাদের শিক্ষক সমাজ। কিন্তু কোনো শিক্ষক যদি এসব সমাজবিরোধী এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের পৃষ্ঠপোষকতা করেন তাহলে জাতির ভবিষ্যত কোথায় গিয়ে দাঁড়াবে।
সংগঠনের নির্বাহী পরিচালক ও চাঁদপুর জেলা পরিষদের প্রশাসক লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জামান, সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) রেজাউল হক, প্রফেসর সিদ্দিকুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।-বাসস
-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ