শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দুই মুসলিম বিজ্ঞানীর সর্বোচ্চ সম্মাননা লাভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

regular_22284_news_1484156837আওয়ার ইসলাম : বিজ্ঞানে অসামান্য অবদান রাখার জন্য দুই তুর্কি বিজ্ঞানীকে সর্বোচ্চ সম্মাননা দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট বারাক ওবামা বিজ্ঞান ও প্রকৌশল পেশায় অবদানের জন্য এই সম্মাননা দিয়েছেন। গত সোমবার তার কাছ থেকে পুরস্কার গ্রহণ করেছেন মায়ামি বিশ্ববিদ্যালয়ের নার্চিন কিক ও নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সিনান কেটেন। এ অনুষ্ঠানে মোট ১০২ বিজ্ঞানী ও গবেষককে পুরস্কৃত করা হয়।  ১৯৯৬ সালে এই পুরস্কার প্রবর্তন করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল কিনটন।

এ উপলক্ষে প্রকাশিত বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে তাদের অভাবনীয় কৃতিত্বের জন্য আমি তাদের অভিনন্দন জানাই।’ তিনি বলেন, ‘এই উদ্ভাবকরা মার্কিন যুক্তরাষ্ট্রকে এগিয়ে যেতে সহযোগিতা করার জন্য কাজ করে যাচ্ছেন।’ এ থেকে প্রমাণিত হয় বিজ্ঞানে কেন্দ্রীয় সরকারের বিনিয়োগের কারণে এমন অগ্রগতি  হয়েছে, যা আমাদের চারপাশের বিশ্ব সম্পর্কে আমাদের জ্ঞান প্রসারিত করতে ও আমাদের অর্থনীতিতে অবদান রাখবে।
কিক অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা ও শিল্প প্রোকৌশল বিষয়ে মাস্টার্স ডিগ্রি নেন এবং ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি নিয়েছেন। এর আগে ২০০৬ সালে ইস্তাম্বুলের বোগাজিসি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছিলেন। কেটেন্স বোগাজিসি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করার পর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে মাস্টার্স ডিগ্রি ও ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ