শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কাশ্মীর ইস্যুতে ফারুক আবদুল্লাহর নতুন ফর্মুলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Srinagar: National Conference (NC) president Farooq Abdullah addresses during a party programme at Nawa-e-Subha Complex in Srinagar, on March 29, 2016. (Photo: IANS)

আওয়ার ইসলাম : কাশ্মীরের চলমান সংকট নিরসনে সব পক্ষের সঙ্গে আলোচনা করে বাস্তবমুখী সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহবান জানিয়েছেন ন্যাশনাল কনফারেন্স ইন্ডিয়া-এর প্রধান ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ড. ফারুক আবদুল্লাহ।গতকাল শ্রীনগরে শুরু হওয়া শান্তি আলোচনার প্রেক্ষিতে তিনি সরকারের প্রতি আহবান জানালেন।

আলোচনায় অংশগ্রহণের প্রক্কালে তিনি বলেন, সরকারকে সব পক্ষের কথা শুনতে হবে এবং বোঝার চেষ্টা করতে হবে।কাশ্মীর সমস্যার সমাধানে কাশ্মীরবাসীর প্রতিনিধিত্বকারী সবপক্ষের সঙ্গেই আলোচনা করতে হবে এবং তাদের দাবীপূরণে আন্তরিক হতে হবে।তিনি বলেন, প্রয়োজনে পাকিস্তানের সঙ্গে আলোচনা করতে হবে। কেননা ভূ-রাজনৈতিক অবস্থান ও আঞ্চলিক রাজনীতির কারণে কাশ্মীর সমস্যার সমাধানে পাকিস্তানকে উপেক্ষা করার সুযোগ নেই।

ফারুক আবদুল্লাহ ফারুক সরকারের আন্তরিকতার ব্যাপারে প্রশ্ন তুলে বলেন, সরকার যদি কাশ্মীর সমস্যার সমাধানে আন্তরিক হতো তাহলে আজ পরিস্থিতি এমন হতো না। তিনি বলেন, পূর্বে একাধিক কমিটি করা হলেও সরকার তাদের প্রদত্ত রিপোর্ট কখনো গুরুত্বের সঙ্গে গ্রহণ করে নি এবং তাদের সুপারিশও বাস্তবায়ন করে নি।বরং কেন্দ্র বারবার কাশ্মীরবাসীর দাবী ও প্রত্যাশার ব্যাপারে অন্ধ হয়ে আছে।

এ সময় তিনি কাশ্মীর সমস্যার সমাধানে নতুন ফর্মুলা তুলে ধরেন।তিনি বলেন, কাশ্মীরে বিদ্যমান পক্ষগুলোর সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি বাস্তবমুখী সিদ্ধান্ত নিতে পারেন এবং বাস্তবায়নে ভারত-পাকিস্তান দ্বি-রাষ্ট্রীয় আলোচনার সূচনা করতে পারেন।

-এআরকে


সম্পর্কিত খবর