তৃতীয় বিশ্বযুদ্ধ কি আসন্ন!


এই লেখাটি

world_warআওয়ার ইসলাম: প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৃতীয় বিশ্বযুদ্ধের আলোচনা শুরু হয়েছে বেশ কিছু দিন ধরেই। বিশেষ করে পশ্চিমা দেশের মানুষগুলো মনে করছেন, তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন। খবর ইন্ডিপেন্ডেন্টের।

পশ্চিমা দেশের মানুষ তাদের ভবিষ্যৎ নিয়ে খুবই চিন্তিত। তৃতীয় বিশ্বযুদ্ধ হবে কি না এনিয়ে ভোটাভুটিতে অংশ নেয় পশ্চিমারা। সেখানেই বিশ্বব্যাপী আবারও যুদ্ধের আশংকা করা হয়।

এছাড়া চলতি বছরে ইউরোপজুড়ে আরও হামলার আশংকাও করছেন তারা।

তাদের এমন আশংকার পেছনে বেশকিছু কারণও উল্লেখ করা হয়েছে। বিশ্বে এরই মধ্যে ২ হাজারেরও বেশি পারমানবিক বোমার সফল পরীক্ষা চালানো হয়েছে।

সিরিয়ায় রক্তক্ষয়ী সংঘর্ষ, মধ্যপ্রাচ্যে জঙ্গিগোষ্ঠী আইএসআইয়ের অপতৎপরতা এবং দুই পরাশক্তি আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গরম বক্তব্য প্রভৃতির কারণে পশ্চিমাদের এমন আশংকা।

যুক্তরাজ্য ভিত্তিক অনলাইন জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান যুগভ বিশ্বের ভবিষ্যৎ নিয়ে ৯টি দেশের ৯ হাজার মানুষের সঙ্গে কথা বলেছেন। অর্থাৎ এই ৯ হাজার মানুষ তাদের নিজস্ব মতামত দেন।

যাদের অধিকাংশের মধ্যেই তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে আশংকা রয়েছে। ভবিষ্যতে পৃথিবীর শান্তি বজায় থাকবে না বলে মত দিয়েছেন ওই ৯টি দেশের মানুষ।

এদের মধ্যে আমেরিকার বেশিরভাগ মানুষই মনে করেন তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন। আর ফ্রান্স, জার্মানি এবং বৃটিশ নাগরিকরাও ভবিষ্যৎ সংঘাতের বিষয়ে আশংকা প্রকাশ করেছেন।

আমেরিকার ৬৪ শতাংশ মানুষ মনে করেন বিশ্ব বড় ধরনের সংঘাতের খুব কাছাকাছি দাঁড়িয়ে। তবে ১৫ শতাংশ মানুষ মনে করেন বিশ্বে শান্তি বিরাজ করবে।

বৃটিশদের ৬১ শতাংশ মনে করেন তৃতীয় বিশ্বযুদ্ধ হওয়ার সম্ভাবনা খুবই প্রবল। আর ১৯ শতাংশ মনে করেন ভবিষ্যতে সংঘাত হওয়ার সম্ভাবনা নেই।

নরওয়ে, সুইডেন এবং ফিনল্যান্ডের মানুষ অবশ্য এ বিষয়ে ভিন্নমত পোষণ করেছেন। তাদের অধিকাংশর মত হল, তৃতীয় বিশ্বযুদ্ধ বা বিশ্বে শান্তি নষ্ট হওয়ার কোনো আশংকা নেই।

যুগভের পরিচালক অ্যান্থনি ওয়েলসের মতে, আমেরিকা এবং বৃটিশদের মতে তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন। তবে ভিন্নমতও রয়েছে। আমেরিকানদের এমন আশংকার পেছনে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়াকে দায়ী করেছেন।

আরআর

এই বিভাগের আরও সংবাদ


Copyright © ourislam24.com 2016

প্রধান সম্পাদক : মুহাম্মদ আমিমুল ইহসান
সম্পাদক : হুমায়ুন আইয়ুব
নির্বাহী সম্পাদক : রোকন রাইয়ান


১৩৪/৮/১ ক, মদিনাবাগ, মুগদা, ঢাকা - ১২১৩
মোবাইল : +৮৮০ ১৭১৯০২৬৯৮০
Email : newsourislam24@gmail.com


Copyright © ourislam24.com 2016
Design & Development By: