শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

উত্তর প্রদেশে রেকর্ডসংখ্যক মুসলিম প্রার্থী দেয়ার ঘোষণা মায়াবতীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mayawatiআওয়ার ইসলাম: ভারতের উত্তর প্রদেশে রেকর্ডসংখ্যক মুসলিম প্রার্থী দেয়ার কথা ঘোষণা করে বাজিমাত করার চেষ্টা করলেন বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) প্রধান মায়াবতী। রাজ্যে বিধানসভার ৪০৩ আসনের মধ্যে ৯৭ জন মুসলিমকে প্রার্থী করা হচ্ছে বলে ঘোষণা করেছেন তিনি। অর্থাৎ মুসলিমদের জন্য ২৪ শতাংশ আসন দিচ্ছে বিএসপি।

এর আগে ২০১২ সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে দলটির পক্ষ থেকে ৮৫ জন মুসলিম নেতাকে প্রার্থী করা হয়েছিল। বিএসপি’র পক্ষ থেকে এই প্রথম এত সংখ্যক মুসলিম প্রার্থী দেয়ার ঘোষণায় বিভিন্ন গণমাধ্যমে তা আলোচ্য বিষয় হয়ে উঠেছে।

দলটির পক্ষ থেকে ৮৭ জন দলিতকে (২১ শতাংশ), অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) ১০৬ জন (২৬ শতাংশ) এবং ১১৩ জন উচ্চবর্ণের (২৮ শতাংশ) মানুষদের প্রার্থী করা হচ্ছে। উচ্চবর্ণের মধ্যে ৬৬ শতাংশ ব্রাহ্মণ, ঠাকুর সম্প্রদায়ের ৩৬ শতাংশ এবং বেনিয়া-বৈশ্য-কায়স্থদের ১১ শতাংশকে প্রার্থী করা হচ্ছে।

২০১২ সালের বিধানসভা ভোটে মায়াবতীর দল বিএসপি’র পক্ষ থেকে মুসলিমদের ৮৫ জনকে প্রার্থী করা হয়েছিল। অন্যদিকে, দলিত ৮৮, ওবিসি ১১৩, ঠাকুর ৩৩, ব্রাহ্মণ ৭৪ এবং অন্যদের ১০ টি আসনে প্রার্থী করা হয়েছিল।

গত বিধানসভা নির্বাচনে বিএসপি দল ৮০ টি আসনে জয়ী হয়েছিল। সেবার শ্রেণিভিত্তিক হিসাবে দলটি জাতব সম্প্রদায়ের পক্ষ থেকে সবচেয়ে বেশি ৬২ শতাংশ ভোট পেয়েছিল। এছাড়া মুসলিম ২০ শতাংশ, ব্রাহ্মণ ১৯ শতাংশ, রাজপুত ১৪ শতাংশ, বৈশ্য ১৫ শতাংশ, জাঠ ১৬ শতাংশ, কুর্মি/কৌরি ১৯ শতাংশ, ওবিসি ১৯ শতাংশ, পাশি ৫৭ শতাংশ, বাল্মিকি ৪২ শতাংশ, অন্য এসসি ৪৫ শতাংশ এবং অন্যান্যদের থেকে ২৩ শতাংশ ভোট পেয়েছিল।

বিধানসভা নির্বাচনে মায়াবতী দলিত এবং মুসলিম ভোটের মাধ্যমে জয়ী হওয়ার ফর্মুলায় এগোচ্ছেন। তার মতে, দলিত-মুসলিম ঐক্যবদ্ধ হয়ে ভোট দিলেই অন্যদলকে যথেষ্ট বেগ পেতে হবে। উত্তর প্রদেশে কমপক্ষে ১৯ শতাংশ মুসলিম এবং ২২ শতাংশ দলিত সম্প্রদায়ের মানুষ রয়েছেন। এখানে মোট ৫৪ শতাংশ অন্যান্য অনগ্রসর শ্রেণির ভোট ব্যাংক রয়েছে।

রাজ্যে ৭০ টি বিধানসভা আসন রয়েছে যেখানে ২০ শতাংশের বেশি মুসলিমদের বাস। এ ছাড়া পশ্চিম উত্তর প্রদেশে ২০, পূর্ব উত্তর প্রদেশে ১০, সেন্ট্রাল উত্তর প্রদেশে ৫ এবং বুন্দেলখন্ডের ১ টি আসনে ৫৫ থেকে ৬০ শতাংশ মুসলিম ভোটার রয়েছেন।

মায়াবতী এবার মুসলিম ভোটের বড় অংশই নিজেদের ঝুলিতে পোরার জন্য প্রথম থেকে জোরালো প্রচেষ্টা শুরু করেছেন। তিনি সমাজবাদী পার্টি এবং কংগ্রেসকে ভোট দিয়ে ভোট নষ্ট না করার আবেদন জানিয়েছেন। তার মতে, মুসলিম ভোট বিভাজন হলে হিন্দুত্ববাদী বিজেপি তা থেকে সুবিধা পাবে। -পার্সটুডে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ