মোবাইলে ডিলিট হওয়া ছবি উদ্ধারের উপায়


এই লেখাটি

mobileআওয়ার ইসলাম: মোবাইল থেকে অনেক সময় অসাবধানতাবশত ছবি ডিলিট হয়ে যায়। দেখা যায় যে ছবি ডিলিট হয়ে গেছে তা আপনার জন্য খুবই প্রয়োজন। এই ছবি ভাইরাসের জন্য ডিলিট হতে পারে অথবা সেট খারাপ হওয়ার কারণে।

তবে যে কারণেই ছবি মুছে যাক না কেন, তাতে মন খারাপের কিছু নেই। এই ছবি পরবর্তীতে উদ্ধার করা সম্ভব। এ বিষয়ে কিছু টিপস আলোচনা করা হলো।

প্রথমত, ফোন যখন সেট করবেন, তখন প্রথমেই ডিফল্ট মেমরি হিসাবে মেমরি কার্ড সিলেক্ট করে রাখুন। কারণ তাতে ছবি ফেরত পাওয়ার সম্ভাবনা থাকে বেশি। দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল বিগড়ে যাওয়াতেই মেমরিতে থাকা ছবি এবং ডেটা ডিলিট হয়ে যায়।

দ্বিতীয়ত, কোন ক্লাউড ড্রাইভে আপনার ডেটা ব্যাকআপ রাখতে পারেন। তাতে ফোন বা মেমরি কার্ড খারাপ হলেও ডেটা বা ছবি ঠিকঠাক থাকবে।
এছাড়া রাখতে পারেন কিছু সফটওয়্যারও। যেমন- পিকচার রিকভারি সফটওয়্যার লিখে গুগলে সার্চ করতে পারেন। তাতে অনেক অপশন রয়েছে। চাইলে Asoftech Photo Recovery সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

এরপর ইনস্টল হলে সফটওয়্যার কম্পিউটারে ওপেন করুন। এবার যে মেমরি কার্ড থেকে ছবি এবং ডেটা ডিলিট হয়েছে তা কার্ড রিডারের সাহায্যে কম্পিউটারে যুক্ত করুন। কানেক্ট হওয়ার পর সফটওয়্যারে একটি নতুন ড্রাইভ দেখা যাবে। এখন তা সিলেক্ট করুন। সফটওয়্যারে থাকা ‘স্ক্যান অ্যাকশন’ অপশনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে মুছে যাওয়া ছবি আপনাকে দেখিয়ে দেয়া হবে।

ডিএস

এই বিভাগের আরও সংবাদ


    Copyright © ourislam24.com 2016

    প্রধান সম্পাদক : মুহাম্মদ আমিমুল ইহসান
    সম্পাদক : হুমায়ুন আইয়ুব
    নির্বাহী সম্পাদক : রোকন রাইয়ান


    ১৩৪/৮/১ ক, মদিনাবাগ, মুগদা, ঢাকা - ১২১৩
    মোবাইল : +৮৮০ ১৭১৯০২৬৯৮০
    Email : [email protected]


    Copyright © ourislam24.com 2016
    Design & Development By: