শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

all_newsগ্রন্থনা: দিদার শফিক

১.দাঁড়িপাল্লা বাদ দিয়ে বিধিমালা সংশোধনের প্রস্তাব ইসির

দাঁড়িপাল্লা প্রতীক বাদ দিয়ে সংসদ নির্বাচন বিধিমালা সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়ে ফেরত এলে সংশোধিত আকারে প্রতীক তালিকার সংশোধিত গেজেট প্রকাশ হবে। কোনো রাজনৈতিক দল বা নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না করার এবং করা হয়ে থাকলে তা বাতিলে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে  এ পদক্ষেপ নেয় ইসি। আমাদের সময়

২.সন্দেহে জামায়াত, অন্ধকারে পুলিশ

সাংসদ মনজুরুল ইসলামকে (লিটন) কারা, কেন হত্যা করেছে, এ বিষয়ে এখনো অন্ধকারে পুলিশ। তবে ঘটনার পর থেকেই জেলা আওয়ামী লীগ এ ঘটনায় জামায়াতে ইসলামীকে দায়ী করছে। পুলিশ সন্দেহভাজন হিসেবে ১৮ জনকে আটক করেছে, তাঁরাও জামায়াত-শিবিরের স্থানীয় নেতা-কর্মী বা সমর্থক বলে জানা গেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘সাংসদের ওপর সন্ত্রাসী হামলা ও এ হত্যা আমাদের জন্য নতুন। তবে আগেও এ ধরনের সন্ত্রাসী কার্যক্রম চলেছে। পুলিশ ও গোয়েন্দা সংস্থা সন্ত্রাসীদের খুঁজে বের করতে কাজ করছে।’ প্রথম আলো

৩.চার্জশিট দিতে দুদকের অহেতুক বিলম্ব

বেসিক ব্যাংক কেলেঙ্কারি মামলার চার্জশিট দিতে অহেতুক বিলম্ব করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এক বছরের বেশি সময় ধরে তদন্ত চলা দুই হাজার ৩৬ কোটি ৬৫ লাখ ৯৪ হাজার ৩৪১ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা ৫৬ মামলার মধ্যে সিংহভাগের তদন্ত শেষ। কিন্তু আইনি জটিলতার অজুহাতে আদালতে মামলাগুলোর চার্জশিট দেওয়া হচ্ছে না।

জানা গেছে, ৫৬ মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুসহ ওই সময়কার পর্ষদ সদস্যদের

নাম অন্তর্ভুক্তির দাবি জানিয়ে হাইকোর্টে দায়ের করা একটি রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মাহমুদুল হকের বেঞ্চ দুদক, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের কাছে ওই ঋণ জালিয়াতির তদন্ত প্রতিবেদন চেয়ে আদেশ জারি করেন। গত বছরের ১০ ফেব্রুয়ারি আদেশ জারির পর তিন প্রতিষ্ঠান তাদের প্রতিবেদন আদালতে জমা দেয়। এ নিয়ে উচ্চ আদালত এখনও কোনো রায় দেননি।

জানা গেছে, বাধা না থাকলেও ৫৬ মামলার চার্জশিট দেওয়ার ক্ষেত্রে কমিশন উচ্চ আদালতের আদেশের অপেক্ষা করে চার্জশিট দিতে বিলম্ব করছে। এ বিষয়ে দুদকের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট খুরশিদ আলম খান সমকালকে বলেন, আদালতের আদেশ অনুযায়ী ৫৬ মামলার চার্জশিট দিতে বাধা নেই। হাইকোর্ট চার্জশিট স্থগিত করতেও বলেননি। ওই রিটের রায় যখন দেওয়া হবে, তখন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাবে। সমকাল

৪.ইস্তাম্বুলে নাইট ক্লাবে হামলা : নিহত ৩৯

নতুন বছরের প্রথম প্রহরে তুরস্কের ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে গুলি চালিয়ে ৩৯ জনকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ৬৯ জন।
ইস্তাম্বুলের গভর্নরের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার গভীর রাতে শহরের ওরতাকোয় এলাকার জনপ্রিয় রেইনা নাইট ক্লাবে এই হামলার ঘটনা ঘটে। দূরপাল্লার আগ্নেয়াস্ত্র নিয়ে একজন সন্ত্রাসী নির্মমভাবে নববর্ষ উদযাপনরত লোকজনের ওপর এলোপাতাড়ি গুলি চালায়।
থার্টিফার্স্ট নাইট উদযাপনের মধ্যে জঙ্গি হামলার আশঙ্কায় ইউরোপ-আমেরিকার বড় শহরগুলোর মতো ইস্তাম্বুলেও নেয়া হয়েছিল কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা। বর্ষবরণের প্রাক্কালে এশিয়া ও ইউরোপের মিলনস্থলে ঐতিহ্যবাহী ওই শহরের নিরাপত্তার দায়িত্বে ছিলেন প্রায় ১৭ হাজার পুলিশ সদস্য। এরই মধ্যে বসফরাসের তীরে ইস্তাম্বুলের ইউরোপীয় অংশের ওই নাইট ক্লাবে এ ধরনের ভয়াবহ ঘটনা ঘটল। এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলেছেন গভর্নর ভাসিপ শাহিন। নয়া দিগন্ত

৫.ট্যানারি স্থানান্তরিত হয়নি বেঁধে দেওয়া সময়ে

সরকারের আলটিমেটাম আর ব্যবসায়ীদের নানা অজুহাতের মধ্যে আটকে আছে সাভারে চামড়াশিল্প স্থানান্তর প্রক্রিয়া। হাজারীবাগ এলাকা থেকে বিদায়ী বছরের ৩০ ডিসেম্বরের মধ্যে সব ট্যানারি সাভারে চামড়া শিল্পনগরীতে স্থানান্তরের কথা ছিল, কিন্তু স্থানান্তরিত হয়নি।

ফলে আবারও সময় বাড়ানোর ঘোষণা দিলেন সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বাস্তবায়নাধীন ‘চামড়া শিল্পনগরী-ঢাকা’ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে ট্যানারি মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে গতকাল রবিবার সিনিয়র শিল্পসচিব সাংবাদিকদের বলেন, চলতি বছরের ৩১ জানুয়ারির পর রাজধানীর হাজারীবাগে আর কোনো কাঁচা চামড়া (ওয়েট ব্লু) প্রবেশ করতে দেওয়া হবে না। এরপর হাজারীবাগে কোনো কাঁচা চামড়া প্রবেশের চেষ্টা করা হলে তা প্রতিহত করা হবে। একই সঙ্গে হাজারীবাগ থেকে আগামী ৩১ মার্চের মধ্যে সম্পূর্ণ ট্যানারি সাভারে স্থানান্তর সম্পন্ন হবে।কালের কণ্ঠ

৬.নাটোরে বই পেল না তৃতীয় শ্রেণির ২৭০০ শিক্ষার্থী

নাটোরের বাগাতিপাড়ায় বই উৎসবের দিনে বই পেল না তৃতীয় শ্রেণির দুই হাজার ৭০০ শিক্ষার্থী। বই না পেয়ে হতাশ হয়ে ফিরেছে তারা। ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা। এদিকে শিক্ষা বিভাগ থেকে বলা হয়েছে সরবরাহ না পাওয়ায় তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দিতে পারেনি নতুন বই।
বছরের শুরুর দিনে উপজেলার ৫৬টি প্রাথমিক বিদ্যালয়, ২৭টি কিন্ডার গার্টেন এবং মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই তুলে দেয়া হয় শিক্ষার্থীদের হাতে। এ উপলক্ষে আয়োজন করা হয় উপজেলায় বই উৎসবের। নাটোর-১ আসনের সাংসদ আবুল কালাম আজাদ প্রধান অতিথি থেকে বাগাতিপাড়া বালিকা উচ্চবিদ্যালয়ে উৎসবের উদ্বোধন করেন।

যোগীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই না পাওয়া তৃতীয় শ্রেণির শিক্ষার্থী বাঁধন, মিমি, ইমন ও তিথি জানায়, সবাইকে বই দিলেও তাদের কোনো নতুন বই দেয়া হয়নি। বাবা-মাকে সঙ্গে নিয়ে অনেক আগ্রহের সঙ্গে বই নিতে এসে খালি হাতে ফিরছে তারা। আর তাদের অভিভাবকরা বলেছেন, বই না পেয়ে শিশুরা হতাশ হয়েছে। কবে নাগাদ তাদের হাতে বই দেয়া হবে তাও জানাতে পারছে না কর্তৃপক্ষ।  যায়যায়দিন

৭.জোটবদ্ধ নির্বাচন করে আর ক্ষতিগ্রস্ত হতে চাই না

জোটবদ্ধভাবে গত তিনটি সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কারণে জাতীয় পার্টি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেন,           আগামী জাতীয় নির্বাচনে পার্টি এককভাবে নির্বাচন করবে। তোমরা প্রস্তুত হও। আমাদের বিজয়ী হতে হবে। নির্বাচনে জিততে হলে শক্তি প্রয়োজন। পার্টিকে আরও শক্তিশালী করতে হবে। এজন্য সবাইকে এখনই মাঠে-ময়দানে ঝাঁপিয়ে পড়তে হবে। গতকাল জাতীয় পার্টির ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত মহাসমাবেশে সভাপতির বক্তবে নেতা-কর্মীদের উদ্দেশে একথা বলেন তিনি। বাংলাদেশ প্রতিদিন

৮.এ মাসেই ঢাকা আসছেন সূচির দূত কিয়াও থান

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের সঙ্গে সহিংস সংঘাতের সংবাদে গভীরভাবে উদ্বিগ্ন ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্যরা (এমইপি)। মানুষের জীবন, জীবিকা ও আশ্রয়হানির ঘটনায় তারা দুঃখ প্রকাশ করেছেন। মিয়ানমার সামরিক বাহিনীর ‘অত্যধিক বলপ্রয়োগে’র সংবাদেও তারা উদ্বিগ্ন। সম্প্রতি ইইউ পার্লামেন্টে নির্যাতিত রোহিঙ্গাদের বিষয়ে উত্থাপিত প্রস্তাবের ওপর আলোচনায় তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

গতকাল ঢাকাস্থ ইইউ ডেলিগেশন প্রধানের কার্যালয় থেকে পার্লামেন্ট রিজুলেশনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এদিকে রাখাইনের নির্যাতন থেকে প্রাণে বাঁচতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে অস্থায়ী আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয়ে আলোচনায় মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সূচির বিশেষ দূত ঢাকা আসছেন চলতি মাসে।

এ নিয়ে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে অবহিত করেছেন ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিও মিন্ট থান। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে নিউ ইয়ারের শুভেচ্ছা জানাতে রাষ্ট্রদূত থান ১লা জানুয়ারি সেগুনবাগিচায় যান। এ সময় তিনি তার সরকারের বিশেষ দূতের ঢাকা সফর নিয়ে আনুষ্ঠানিক আলোচনা করেন।

রাষ্ট্রদূত মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ধারণা দেন, মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দূত হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ কিয়াও থিন ঢাকা আসতে পারেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আগ্রহ ব্যক্ত করে অ্যাপয়েন্টমেন্টসহ প্রয়োজনীয় প্রস্তুতির জন্য সেগুনবাগিচার প্রতি অনুরোধ জানান মিয়ানমারের রাষ্ট্রদূত। মানবজমিন

৯.পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প তত্ত্বাবধানে সেনাবাহিনী

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প তত্ত্বাবধানের দায়িত্ব পেল বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট (সিএসসি)। এ কাজে সিএসসিকে সহযোগিতা করবে বুয়েটের বিআরটিসি (ব্যুরো অব রিসার্চ টেস্টিং এ্যান্ড কনসালটেন্ট)। রবিবার এ বিষয়ে সিএসসির সঙ্গে রেলপথ মন্ত্রণালয়ের একটি চুক্তি হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, পদ্মা সেতুতে একই সঙ্গে রেল চলাচলের জন্য উদ্যোগ নেয়া হয়েছে। সঠিক সময় নির্মাণকাজ শেষ করতে পরামর্শক কাজ সেনাবাহিনীকে দেয়া হয়েছে।জনকণ্ঠ

১০.ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধিতে দুর্ভেোগে ভোক্তারা

এসএম আলমগীর: বিদায়ী বছরে ভোগ্যপণ্যের উচ্চমূল্যে দুর্ভোগে পড়তে হয়েছে সাধারণ ভোক্তাকে। জীবনযাত্রার গড় ব্যয় বেড়েছে ৬ দশমিক ৪৭ শতাংশ। আর পণ্য মূল্য ও সেবা-সার্ভিসের মূল্য বেড়েছে ৫ দশমিক ৮১ শতাংশ। কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জীবনযাত্রার ব্যয় ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, ঢাকা শহরের ১৫টি বাজার ও বিভিন্ন সেবা-সার্ভিসের মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী এবং ১৪টি সেবা-সার্ভিসের তথ্য এ পর্যালোচনায় বিবেচনা করা হয়েছে। এই হিসাব শিক্ষা, চিকিত্সা ও প্রকৃত যাতায়াত ব্যয়বহির্ভূত। ২০১৬ সালে সব ধরনের চাল ও ডালের দাম বৃদ্ধি পেয়েছে।

সবচেয়ে বেশি দাম বৃদ্ধি পেয়েছে আমদানিকৃত রসুনে-৭২ দশমিক ০৬ শতাংশ। দেশি রসুনের দাম বেড়েছে ৪৭ শতাংশ, চিনি ৪৬ দশমিক ০৫ শতাংশ, লবণ বেড়েছে ৩৭ দশমিক ৩২ শতাংশ, আমদানিকৃত মসুর ডাল বেড়েছে ৩৫ দশমিক ৭৮ শতাংশ এবং দেশি মসুর ডালের দাম ১২ দশমিক ৯৮ শতাংশ বেড়েছে। এছাড়া শাড়িতে ১২ দশমিক ০৬ শতাংশ, চা পাতায় ১১ দশমিক ৭০ শতাংশ, দেশি থান কাপড়ে দাম বেড়েছে ১০ দশমিক ৩৯ শতাংশ, ডালে দাম বৃদ্ধি পেয়েছে গড়ে প্রায় ১০ শতাংশ, প্রতি লিটার গরুর দুধে বেড়েছে ৮ দশমিক ৬০ শতাংশ, গেঞ্জি, তোয়ালে ও গামছায় বেড়েছে ৬ দশমিক ৯৩ শতাংশ, মাংসে দাম বৃদ্ধি পেয়েছে ৬ দশমিক ২৪ শতাংশ এবং চালের দাম বৃদ্ধি পেয়েছে গড়ে ২ দশমিক ৮৭ শতাংশ।

ক্যাবের প্রতিবেদনে বলা হয়, বছরের শেষপ্রান্তিকে পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের চালের দাম ছিল ঊর্ধ্বমুখী। নিম্ন-আয়ের মানুষের ব্যবহূত মোটা চালের দাম বেড়েছে সবচেয়ে বেশি। ওই প্রতিবেদনে জানানো হয়, শহরে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ ভাড়া বাসায় বসবাস করেন এবং নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর মোট আয়ের সিংহভাগ বাড়িভাড়ায় ব্যয় হয়।

২০১৬ সালে ঢাকা শহরে বাসাভাড়া বেড়েছে গড়ে ৮ দশমিক ৭৭ শতাংশ। বাসাভাড়া সবচেয়ে বেশি বেড়েছে পাকা টিন সেটে ৯ দশমিক ৬০ শতাংশ, ফ্ল্যাটে বেড়েছে ৮ দশমিক ৫৪ শতাংশ, মেস রুমে বেড়েছে ৭ দশমিক ৯৫ শতাংশ এবং বস্তি বাড়িতে বেড়েছে ৮ দশমিক ৯৭ শতাংশ। বাড়িভাড়া বৃদ্ধির বিষয়ে ক্যাবের পর্যবেক্ষণে বলা হয়, ১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনের সংস্কার করে ভাড়াটেদের অধিকার প্রতিষ্ঠা করা জরুরি হয়ে পড়েছে। অধিকন্তু নিম্ন ও মধ্যম আয়ের মানুষের বসবাসের উপযোগী বাসা-বাড়ির সরবরাহ বৃদ্ধির সরকারি উদ্যোগ জোরদার করা দরকার।

এছাড়া বছর জুড়েই নিম্নমানের নকল ও ভেজাল ভোগ্যপণ্য বরাবরের মতোই বাজারে বিক্রি হয়েছে এবং এটি ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকির অন্যতম প্রধান কারণ। ক্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, ভেজাল রোধে পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআইর কার্যপরিধি আরও জোরদার করা আবশ্যক হয়ে পড়েছে। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এখনও খাদ্যের মান নিয়ন্ত্রণে যথাযথ ভূমিকা রাখতে পারছে না। অবিলম্বে কর্তৃপক্ষের জনবল নিয়োগ ও বিধিবিধান প্রণয়ন করে সংস্থাটিকে বাস্তব রূপ দিতে হবে বলে ক্যাবের পক্ষ থেকে বলা হয়েছে। সকালের খবর

ডিএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ