শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


কাকরাইলের মুরব্বিদের পাঠানো আল্লামা আহমদ শফীর সেই চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

kakrail

আওয়ার ইসলাম: নয়া দিল্লির তাবলিগি মারকাজ নিজামুদ্দীনের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর বাংলাদেশে আসার ব্যাপারে যে রিপোর্টটি প্রকাশ হয়েছিল গতকাল সেটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে জনমনে। অনেকেই এটিকে মিথ্যা সংবাদ বা ভারতের দৈনিক সাহাফাতকে শিয়াদের পত্রিকা উল্লেখ করে রিপোর্টকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছেন। অথচ আল্লামা আহমদ শফীর পাঠানো চিঠির বিষয়ে আমরা হাটহাজারীর উস্তাদদের স্বীকারুক্তিসহ নিউজটি করা হয়েছিল এবং নিউজটি ভারতের প্রায় চারটি পত্রিকায় এসেছে। তবু জনমনে প্রশ্ন তৈরি হওয়ায় আল্লামা আহমদ শফী’র কাকরাইলের মুরব্বিদের কাছে পাঠানো চিঠিটি আমরা প্রকাশ করেছি।

চিঠিটিতে আল্লামা আহমদ শফী মাওলানা সাদ কান্ধলভীর বক্তব্য বিষয়ে দেওবন্দের সমর্থন জানিয়েছেন তাকে ঢাকায় আসা থেকে বিরত রাখার কথা রয়েছে। চিঠিতে ঢাকার শীর্ষ পর্যায়ের সব আলেমের নামও সংযুক্ত রয়েছে।

চিঠিতে মাওলানা সাদ কান্ধলভীর বক্তব্যের বিষয়গুলো উল্লেখ করে তিনটি সুপারিশ করা হয়েছে। এগুলো হলো-

১. কাকরাইল মারকাজের মুরব্বিগণ মুহতারাম মাওলানা সাদ সাহেবকে রায়ভেন্ডে গৃহীত শুরা বিষয়ক সিদ্ধান্ত মেনে নেয়ার ওপর রাজি করাতে যথাসাধ্য চেষ্টা করবেন।

২. যতক্ষণ পর্যন্ত মাওলানা সাদ সাহেব রায়ভেন্ডে গৃহীত সিদ্ধান্ত মেনে না নিবেন এবং নিজামুদ্দীনসহ অন্যান্য প্রদেশের মুরব্বীদের আস্থাভাজন হতে না পারবেন ততক্ষণ পর্যন্ত কাকরাইলের মারকাযও মাওলানা সাদ সাহেবের কোনো নির্দেশনা গ্রহণ করবেন না এবং তার সাথে সম্পর্ক রাখবেন না।

৩. টঙ্গীতে অনুষ্ঠিত বড়দের জোড় ও বিশ্ব ইজতেমা ইত্যাদিতে মাওলানা সাদ সাহেবকে দাওয়াত দেয়া থেকে খুবই গুরুত্বের সঙ্গে বিরত থাকবেন।

উল্লেখ্য, কাকরাইলের মুরব্বিগণ এ চিঠি পাওয়ার পর গুরুত্বের সঙ্গে বিবেচনা করেন  এবং তারা এ বিষয়ে আরেকটি লিখিত মাওলানা সাদ কান্ধলভী বরাবর প্রেরণ করেন।

নিচে পূর্ণাঙ্গ চিঠি’র জেপিজি ফাইল ও সমর্থন জানানো আলেমদের নামের তালিকা যুক্ত করা হলো।

chithi1

chithi2

chithi3

chithi4

কাকরাইল থেকে মাওলানা সাদ সাহেবকে পাঠানো চিঠির কপি

chithi5

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ