বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


লোহিত সাগরের দুটি দ্বীপ সৌদিকে দিচ্ছে মিশর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

saudi_lohita_sagarআওয়ার ইসলাম: লোহিত সাগরে অবস্থিত দু’টি দ্বীপ সৌদি আরবকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিশর সরকার। দেশটির রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, এ সংক্রান্ত একটি চুক্তি অনুমোদনের জন্য মিশরের পার্লামেন্টে পাঠানো হয়েছে।

গত ৯ এপ্রিল মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি ঘোষণা করেন, রিয়াদ ও কায়রোর মধ্যে স্বাক্ষরিত সমুদ্রসীমা বিষয়ক এক চুক্তিতে ‘তিরান’ ও ‘সানাফির’ দ্বীপ দু’টি সৌদি পানিসীমার মধ্যে পড়েছে। ওই চুক্তি ৮ এপ্রিল স্বাক্ষরিত হয়।

প্রেসিডেন্ট সিসি’র এ ঘোষণার পর মিশরীদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়। অনেক মিশরীয় রাস্তায় নেমে ওই চুক্তিকে ‘অসাংবিধানিক’ বলেন।

বিক্ষোভকারীরা বলছেন, সৌদি টাকার কাছে আত্মসমর্পন করেছেন প্রেসিডেন্ট সিসি। বিভিন্ন আরব গণমাধ্যম বলছে, মিশরের সার্বভৌমত্ব বিকিয়ে দেওয়ার বিনিময়ে আব্দেল ফাত্তাহ আল-সিসি রিয়াদের কাছ থেকে দু হাজার কোটি ডলারের অর্থ সাহায্য পেয়েছেন।

মিশরের পুলিশ এ পর্যন্ত বহু বিক্ষোভকারীকে আটক করেছে এবং শত শত বিক্ষোভকারী বিভিন্ন মেয়াদে কারাদণ্ড পেয়েছেন।

এদিকে, গত জুনে মিশরের প্রশাসনিক উচ্চ আদালত সৌদি আরবের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিকে বাতিল বলে ঘোষণা করে। আদালতের রায়ে বলা হয়, তিরান ও সানাফির দ্বীপের ওপর মিশরের সার্বভৌমত্বের অধিকার ত্যাগ করা যাবে না। মিশর সরকার ওই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করেছে এবং সেখান থেকে সরকারের পক্ষে রায় আসবে বলে ধারণা করা হচ্ছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ