শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


কওমি ও মহিলা মাদরাসায় নজরদারি বাড়াতে বললেন আইভি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

iv_rahmanআওয়ার ইসলাম: দেশের কওমি ও কওমি মহিলা মাদরাসাগুলোর দিকে বিশেষ দৃষ্টি রাখতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

সোমবার রাতে বেসরকারী টেলিভিশন এটিএন নিউজ এর বার্তা প্রধান মুন্নী সাহার সঞ্চলনায় অনুষ্ঠিত ‘জঙ্গি বনাম নারীর এগিয়ে যাওয়া’ বিষয়ে নিউজ আওয়ার এক্সট্রা অনুষ্ঠানে তিনি এই আহবান জানান।

মেয়র বলেন, আমাদের দেশে যে হারে কওমি মাদরাসা আছে, সেগুলোতে নারী-পুরুষ সমান হারে লেখাপড়া করছে। কিন্তু লেখাপড়ার পাশাপাশি এই মাদরাসাগুলোতে আরো কি শিক্ষা দেয়া হচ্ছে তার নজরদারী সরকার করছে কিনা? ধর্মীয় শিক্ষার নামে নারীদের ভিন্ন শিক্ষা দেয়া হচ্ছে কিনা, তার জন্য সরকারের নজরদারী বাড়াতে হবে।

আইভী বলেন, দেশের যেকোন স্থান থেকে ঢাকা যেতে হলে নারায়ণগঞ্জের কাঁচপুর হয়ে যেতে হবে। কিন্তু এখানে দেখবেন বহু মাদরাসাগড়ে উঠেছে। কিন্তু এই মাদরাসাগুলোতে কি শিক্ষা দেয়া হচ্ছে তা খতিয়ে দেখতে হবে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত এই মেয়র আরো বলেন, আজকে পুরুষের তুলনায় নারীরাও সমানতালে এগিয়ে চলছে। বাইরে বের হলে দেখা যাবে নারীরা হিজাব প্রচুর হিজাব পরছে। আমি তাদেরকে সাধুবাদ জানাই। কিন্তু এই পর্দার আড়ালে তারা বিপদগামী হচ্ছে কিনা ভুল শিক্ষায় শিক্ষিত হচ্ছে কিনা এগুলোতে নজরদারি করতে হবে।

আইভী বলেন, আমার নারায়ণগঞ্জে অনেক কওমী, সুন্নীজামাতের মাদরাসা আছে। যেগুলোর মধ্যে অনেকটিতেই আমার যাতায়াত আছে। আমার নিজেরও একটি মাদরাসা এতিমখানা আছে। এখানে বাংলা ইংরেজীর পাশাপাশি শিক্ষার্থীদের ইসলামের সঠিক শিক্ষা দিতে হবে।

সবশেষে মেয়র বলেন, আমাদের দেশে সুফিবাদ ইসলাম প্রচার করেছেন। আমরা সেই সুফিবাদের থেকে অনেক পিছিয়ে পড়েছি। আমাদের এই টাকে আরো সামনে নিয়ে আসা দরকার।

আইভী ওলামা মাশায়েখ ও বক্তাদের প্রতি নারীদের ঘরে বসে থাকার ফতোয়া না দিয়ে মা ফাতেমা রা. ও বিবি আয়েশা সিদ্দিকা রা. জীবনী অনুসরন করে চলতে নারীদের পরামর্শ দেয়ার আহবান জানান। তিনি বলেন, আয়েশা রা. যুদ্ধ করেছন, ফাতেরা রা. বিজনেস করেছেন এখনও নারীদের এভাবে তৈরি করতে হবে।

মেয়র বলেন, দেশের উন্নয়ণ অগ্রযাত্রায় নারীরা এখন এগিয়ে যাচ্ছে। তাই নারীদের সঠিক শিক্ষায় শিক্ষিত করতে হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, ডিএমপি গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক।

প্রসঙ্গত, গত ২৫ ডিসেম্বর রাজধানীর উত্তরা আশকোনায় আত্মঘাতী হামলায় এক নারী জঙ্গি নিহত হয় এবং ২জন নারী আত্মসমর্পন করেন। তার দু’দিন পূর্বে ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে টানা দ্বিতীয়বারের মত মেয়র নির্বাচিত হন ডা: সেলিনা হায়াত আইভী। একদিকে নারীর এগিয়ে চলা, অন্যদিকে নারীদের জঙ্গিবাদে জড়িয়ে পড়া বিষয় নিয়ে এই টকশো অনুষ্ঠিত হয়।

টকশোটি দেখতে ভিডিওতে ক্লিক করুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ