শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


আইসিএসবি’র ৬ষ্ঠ জাতীয় কনভেশন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

icsb

আওয়ার ইসলাম: ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) ৬ষ্ঠ জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দিনব্যাপী মোট তিনটি পর্বে এই কনভেনশন অনুষ্ঠিত হয়।

গতকাল সকালে দিনের প্রথম কনভেনশন অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান। বিশেষ অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া। অনুষ্ঠানে ফারুক খান বলেন, চার্টার্ড সেক্রেটারি পেশা বর্তমানে জাতীয়ভাবে স্বীকৃত।

বাংলাদেশের জাতীয় সংসদে চার্টার্ড সেক্রেটারিজ অ্যাক্ট- ২০১০ পাশ হওয়ার মাধ্যমে এ ইনস্টিটিউটের সদস্যগণের কোম্পানি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালনের এবং প্রাইভেট প্রাকটিস করার সুযোগ তৈরি হয়েছে। এই পেশা কর্পোরেট ব্যবস্থাপনা ও সুশাসনের অভিযাত্রাকে আরও উন্নত করবে। দেশে সুশাসন প্রতিষ্ঠায় এই ইনস্টিটিউটের বলিষ্ঠ ভূমিকার সার্বিক সাফল্য কামনা করেন তিনি।

কনভোকেশন অধিবেশন শুরু হয় দুপুর পৌনে ৩টায়। অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

অনুষ্ঠানে সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, বাংলাদেশের ব্যবসা ও আন্তর্জাতিক ব্যবসায়িক পরিমণ্ডলে তরুণ চার্টার্ড সেক্রেটারিরা যুগান্তকারী মাইলফলক হিসেবে ভূমিকা রাখবেন আশা করি।

সন্ধ্যার শেষ অ্যাওয়ার্ড অধিবেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর অর্থ উপদেষ্টা জনাব ড. মশিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লি. এর চেয়ারম্যান ও জাতীয় রাজস্ব বোর্ড এর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ। স্বাগত ভাষণ দেন ইন্সটিটিউট এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস।

প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর অর্থ উপদেষ্টা জনাব ড. মশিউর রহমান বলেন, আমি জেনে আনন্দিত হয়েছি, বিগত কয়েক বছর ধরে এ ইনষ্টিটিউট দেশের কোম্পানি সমূহে টেকসই সুশাসন প্রতিষ্ঠার মহান ব্রত নিয়ে কাজ করছে । সুষ্ঠু ও কার্যকর কর্পোরেট সুশাসন শুধুমাত্র আইনী কাঠামোর মধ্যেই সীমাবদ্ধ থাকে না। বরং এ জন্য প্রয়োজন আত্ম-শৃংখলা এবং সুচারুরূপে ও ভারসাম্য রক্ষা করে দায়িত্ব পালন করে যাওয়া। এবার ৮ টি ক্যাটাগরিতে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ পদক হিসেবে মোট ২৫ টি পুরস্কার প্রদান করা হয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ