বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শনিবারের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গ্রন্থনা: দিদার শফিক

index১.ট্রাম্পের আপত্তিতে জাতিসংঘে ইসরায়েলবিরোধী প্রস্তাব স্থগিত

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধের দাবিতে জাতিসংঘে মিসরের পেশ করা একটি প্রস্তাবের ওপর গতকাল শুক্রবার রাতে ভোটাভুটি হয়েছে। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৪টি। যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল।
তবে এ প্রস্তাবের ওপর আগের দিন বৃহস্পতিবার ভোটাভুটির কথা থাকলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পের আপত্তিতে তা স্থগিত করা হয়েছিল।
মিসর ভোট স্থগিত করার পদক্ষেপ নেওয়ার পর এ নিয়ে সক্রিয় হয় কয়েকটি দেশ। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড, মালয়েশিয়া, সেনেগাল ও ভেনেজুয়েলার অনুরোধে গতকাল ভোটের আয়োজন করা হয়।
ইসরায়েলের বসতি স্থাপনের নিন্দা করে তৈরি প্রস্তাবের খসড়া গত বুধবার রাতে নিরাপত্তা পরিষদে বিলি করে মিসর। পরদিন বৃহস্পতিবার এ নিয়ে ভোটাভুটির কথা জানালেও শেষ মুহূর্তে পিছু হটে দেশটি। তারা প্রস্তাবটি স্থগিত করার আহ্বান জানায়। মিসরের প্রেসিডেন্টের কার্যালয় জানায়, প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপের পরই এ সিদ্ধান্ত নেওয়া হয়। (প্রথম আলো)

২.গার্মেন্ট কারখানা বন্ধে ট্রেড ইউনিয়নের দায় রয়েছে

দেশীয় ও আন্তর্জাতিক নানা চাপে সরকার তৈরি পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন দেয়ার প্রক্রিয়া সহজ করেছে। ফলে গত তিন বছরে এসব কারখানায় ট্রেড ইউনিয়নের সংখ্যা বেড়েছে। অবশ্য এ প্রক্রিয়ার শুরু থেকেই মালিকপক্ষ অবাধে ট্রেড ইউনিয়ন দেওয়ার বিরোধিতা করে আসছিল।তাদের ভাষ্য, ট্রেড ইউনিয়নের ফলে কারখানায় উপকারের চেয়ে ক্ষতিই হয় বেশি। হিসাবমতে, এ পর্যন্ত ৫৪৯টি তৈরি পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন দেয়া হয়েছে।

পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ অভিযোগ করে বলছে, ট্রেড ইউনিয়ন নেতাদের দৌরাত্ম্যের কারণে ২৬২টি কারখানা বন্ধ হয়ে গেছে। তাদের ভাষ্যমতে, এভাবে বেশুমার ট্রেড ইউনিয়ন করতে দেওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকলে ভবিষ্যতে মালিকরা শ্রমিক ও শ্রমিক নামধারী নেতাদের কাছে জিম্মি হয়ে পড়বে। (ইত্তেফাক)

৩.বিজিবি-বিএসএফ বৈঠক: সীমান্তে গুলি না চালাতে ঐকমত্য

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-১ ব্যাটালিয়নের অধীনস্থ চর মাজারদিয়া পোস্টের ওপারে ভারতের কাহারপাড়ায় ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বৈঠকটি চলে। এতে সীমান্তে গুলি না করা, মানবপাচার ও চোরাচালান বন্ধে উভয়পক্ষ ঐকমত্যে  পৌঁছায়। (আমাদেরসময়)

৪.লংমার্চে বাধার দেয়ার প্রতিবাদ

রাজধানীসহ সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

ইসলামী আন্দোলন বাংলাদেশ আজ শুক্রবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। মিয়ানমার অভিমুখে লংমার্চে সরকারের বাধা দেয়ার প্রতিবাদে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বাদ জুমা জাতীয় প্রেস ক্লাব চত্ত্বরে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিক্ষোভের আয়োজন করে।

সমাবেশে সংগঠনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বলেন, গত ১৮ ডিসেম্বর মিয়ানমার অভিমুখে লংমার্চে বাধা দিয়ে সরকার মজলুম মুসলমানদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।(নয়া দিগন্ত)

৫.বিস্মিত হতাশ বিএনপি

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ফল নিয়ে বিএনপি বিস্মিত ও হতাশ হয়েছে। বিশেষ করে আওয়ামী লীগের বিজয়ী প্রার্থীর সঙ্গে বিএনপির প্রার্থীর প্রাপ্ত ভোটের ব্যবধান কী করে এত বেশি হলো সে হিসাব কিছুতেই মেলাতে পারছে না দলটি।

তবে এ প্রশ্নে দলের বড় একটি অংশের মধ্যে সংশয় সৃষ্টি হয়েছে। ওই অংশ মনে করে, বাহ্যত ও দৃশ্যত নির্বাচন সুষ্ঠু হলেও ভেতরে বড় ধরনের কোনো ‘কারসাজি’ হয়ে থাকতে পারে, যা তারা ধরতে পারছে না। অবশ্য এর বিপরীত ভাবনাও বিএনপিতে রয়েছে বলে দলের অন্য একটি অংশের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

ওই অংশ মনে করে, নাসিক নির্বাচনে প্রার্থী হিসেবে বিএনপির সাখাওয়াত হোসেনের তুলনায় সেলিনা হায়াত আইভী অনেক বেশি ‘রাজনৈতিক’ তথা জনপ্রিয়। সেই তুলনায় সাখাওয়াত অনেক নবীন ও অনভিজ্ঞ। তা ছাড়া স্থানীয় বিএনপি নেতারা ওই নির্বাচনে পূর্ণোদ্যম নিয়ে কাজ করেননি বলেও অভিযোগ উঠেছে।(কালেরকণ্ঠ)

৬.আওয়ামী লীগের ভিতরেও জামায়াত

ঐক্য ন্যাপ কেন্দ্রীয় সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেছেন, আওয়ামী লীগ এখন আর বঙ্গবন্ধুর আদর্শে নেই। তারা বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাকের আদর্শের আওয়ামী লীগে পরিণত হয়েছে।

একাত্তরের পরাজিত জামায়াত-শিবির চক্র এখন আর শুধু বিএনপিতে নয়, আওয়ামী লীগের ভিতরেও তাদের ঠাঁই হয়েছে। গতকাল নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বরে জেলা ঐক্য ন্যাপের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন (বাংলাদেশ প্রতিদিন)

৭.আগামী জাতীয় সংসদ নির্বাচন শেখ হাসিনার অধীনেই হবে

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০১৯ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে যে কোন সময় নির্বাচন হবে। আর আগামী জাতীয় সংসদ নির্বাচনও নারায়ণগঞ্জের মতো অবাধ ও সুষ্ঠু হবে বলে তিনি মন্তব্য করেছেন। শুক্রবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তোফায়েল আহমেদ এসব কথা বলেন। (জনকণ্ঠ)

৮.রাখাইনে জাতিসংঘ ইইউ’র সম্পৃক্ততা চায় ওআসি

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের আরো বেশি সম্পৃক্ততার প্রস্তাব করেছে মুসলিম বিশ্বের জোট ওআইসি। সেখানে তাদের (রোহিঙ্গা) উন্নয়নে নেয়া পরবর্তী পদক্ষেপের সমন্বয়ে বিশেষত: ইউরোপীয় ইউনিয়নকে দেখতে চায় ৫৭ মুসলিম রাষ্ট্রে বৈশ্বিক ওই জোট। রাখাইন পরিস্থিতি নিয়ে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) মহাসচিবের উদ্যোগে ব্রাসেলস ও জেনেভায় সদ্য সমাপ্ত জরুরি বৈঠক থেকে ওই প্রস্তাব করা হয়। (মানবজমিন)

৯.হেফজ প্রতিযোগিতায় বিশ্বে প্রথম হলেন হাফেজ নাজমুস সাকিব

চট্টগ্রামের হাটহাজারী ইসলামী সেবামূলক সংগঠন আল-আমিন সংস্থার উদ্যোগে দুই দিনব্যাপী ঐতিহাসিক তাফসিরুল কোরান ও কেরাত মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সম্প্রতি কাতারে অনুষ্ঠিত আন্তর্জাতিক হেফজুল কোরান প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী বাংলাদেশি কিশোর হাফেজ নাজমুস সাকিবকে এবং আন্তর্জাতিক খ্যাতিমান ক্বারী হাটহাজারীর কৃতী সন্তান মাওলানা ক্বারী হাবিবুল্লাহ নোমান আরমানকে সংবর্ধনা দেয়া হয়। (মানবকণ্ঠ)

১০.শুরু হচ্ছে নতুন পরমাণু প্রতিযোগিতা

যুক্তরাষ্ট্রের পারমাণবিক সক্ষমতা বাড়ানো অত্যাবশ্যক বলে মনে করছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির কৌশলগত পরমাণু বাহিনীকে শক্তিশালী করার আহ্বান জানানোর পর ট্রাম্প এক টুইটে এমন ইঙ্গিত দেন। পরমাণু অস্ত্র সমৃদ্ধ করার ব্যাপারে এমন ঘোষণায় পরমাণু শক্তিধর এ দুটি দেশের মধ্যে নতুন করে অস্ত্র প্রতিযোগিতা শুরু হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পারমাণবিক সক্ষমতা বিস্তৃতকরণবিরোধী বিশেষজ্ঞরা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শুরু হওয়া দীর্ঘ চার দশক ধরে চলা স্নায়ুযুদ্ধকালে যুক্তরাষ্ট্র ও রাশিয়া ১৪ হাজারের বেশি পরমাণু অস্ত্রের মজুদ করেছিল। তবে দেশ দুটি ঠিক কি করতে যাচ্ছে বা পারমাণবিক অস্ত্রনীতির ব্যাপারে বড় ধরনের কোনো পরিবর্তন আসবে কিনা সে বিষয়ে অস্পষ্টতা রয়ে গেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্ব নেতৃত্বে রাশিয়ার হারানো শক্তি ও প্রভাব পুনরুদ্ধার করার জন্য একটা পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন। এরই ধারাবাহিকতায় তিনি বৃহস্পতিবার তার সামরিক উপদেষ্টাদের সঙ্গে এক বৈঠকে মিলিত হন।

সেখানে তিনি বলেন, রাশিয়ার সেনাবাহিনী যে কোনো সম্ভাব্য শত্রুকে পরাভূত করার সামর্থ্য রাখে। আমাদের সেনাবাহিনীর কৌশলগত পরমাণু শক্তি জোরদার করতে হবে। বিশেষ করে পরমাণু অস্ত্রবাহী মিসাইল ব্যবস্থাকে এমনভাবে জোরদার করতে হবে যেন বিদ্যমান ও সম্ভাব্য সব ধরনের মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থাকে আতংকগ্রস্ত করে তুলতে পারে।

এর কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার ট্রাম্প তার টুইটে বলেন, ‘যুক্তরাষ্ট্রের পরমাণু সক্ষমতা এতটাই জোরদার করতে হবে যেন বিশ্ব পরমাণু অস্ত্রের বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে পারে।’ তবে এর বিস্তারিত উল্লেখ করেননি তিনি।

এর কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার ট্রাম্প তার টুইটে বলেন, ‘যুক্তরাষ্ট্রের পরমাণু সক্ষমতা এতটাই জোরদার করতে হবে যেন বিশ্ব পরমাণু অস্ত্রের বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে পারে।’ (যুগান্তর)

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ