শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


নাসিক নির্বাচনের টুকিটাকি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nasik_5

কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি

বাংলাদেশের নির্বাচন মানেই সংঘর্ষ আর অঘটন- এমনটাই নীতি হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু কালকের নির্বাচনে কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিশ্লেষকরা একে গুরুত্ব হিসেবে দেখছেন এবং ইসির সফলতা হিসেবে বখ্যাখ্য করছেন।

নারায়ণগঞ্জে ১৭৪টি ভোট কেন্দ্রে বন্দর, সিদ্ধিরগঞ্জ ও নারায়ণগঞ্জ সদর মিলিয়ে কোথায় কোনো ধরনের বড় ধরনের গোলযোগের খবর পাওয়া যায়নি। উৎসব মুখর পরিবেশে সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এই ভোট গ্রহণ।

৭৯ হাজার ভোটের ব্যবধানে সাখাওয়াতের হার

যেখানে বিএনপির মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেন খান জয়ের ব্যাপারে অনেক আশা জাগিয়ে ছিলেন সেখানে এত বিশাল ব্যবধানে হার আলোড়ন সৃষ্টি করেছে। ১৭৪টি কেন্দ্রের ফল গণনা শেষে দেখা যায়, সেলিনা হায়াৎ আইভী পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। আর সাখাওয়াত হোসেন খান পেয়েছেন ৯৬ হাজার ৪৪ ভোট।

আবার সাখাওয়াত তার নিজ কেন্দ্রেই হেরেছেন। বিষয়টিও ছিল আলোচনায়। এদিকে নির্বাচনে হেরে যাওয়ার পর তিনি এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেছেন, নির্বাচনে সুক্ষ কারচুপি হয়েছে।

Image result for আইসক্রিম শামীম ওসমান

এই শীতেও আইসক্রিম খেতে চাইলেন শামীম উসমান

সংসদ সদস্য শামীম উসমান আইভীর কাছে আইসক্রিম খেতে চেয়েছেন। কাল কোয়াশা ভোরে আইভীকে ভোট দেয়ার পর পরই তিনি আইসক্রিম রেডি রাখতে বলেন। বিষয়টি নিয়ে উভয়ের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে।

বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ বার একাডেমি কেন্দ্রে গিয়ে ভোট দেন শামীম। এরপর মেয়র প্রার্থীদের সাদা ব‌্যালট উঁচিয়ে সাংবাদিকদের দেখান, যেখানে নৌকা প্রতীকে সিল মারা ছিল।

ভোটারদের ভোটকক্ষের ‘গোপনকক্ষে’ গিয়ে ব‌্যালটে সিল মারার বিধান থাকলেও শামীম তা ভাঙলেন আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে তার ‘আর কোনো বিরোধ না থাকার’ প্রমাণ দেখানোর জন‌্য।শামীম ও আইভীর দ্বন্দ্ব তাদের পারিবারিক উত্তরাধিকার। ওসমানদের বিরোধী শিবির থেকে নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম‌্যান হয়েছিলেন আইভীর বাবা আলী আহমেদ চুনকা।

১৫ লাখ টাকা খরচ করে ৯১০ ভোট

নাসিক নির্বাচনে ইসলামী ঐক্যজোটের প্রার্থী মুফতি এজহারুল হক মিনার প্রতীকে নির্বাচন করে ৯১০ ভোট পেয়েছেন। বিষয়টি জনমনে আলোচনায় এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে অনেকেই আলোচনা করেছেন।

ইসলামী ঐক্যজোট দীর্ঘ দিন ২০ দলের সঙ্গে থাকলেও সম্প্রতি আলাদা হয়ে যায়। নাসিক নির্বাচনে দলটি এককভাবে প্রার্থী দেয়। নির্বাচনী ব্যায় হিসেবে প্রার্থী মুফতি এজহারুল হক ১৫ লাখ টাকা দেখিয়েছেন।

minar2

প্রতীকে ফিরল মিনার

দীর্ঘ দিন পর নির্বাচনী প্রতীকে ফিরেছে মিনার। ইসলামী ঐক্যজোটের নির্ধারিত এ প্রতীকে অতীতে অনেক আলেম নির্বাচন করেছেন। কিন্তু দলটি ২০০১ সালে বিএনপির সঙ্গে জোটবদ্ধ হলে ধানের শীষ প্রতীকেই নির্বাচন করেছেন প্রার্থীরা। সম্প্রতি দলটি বিএনপির সঙ্গ ত্যাগ করায় পুনরায় মিনার প্রতীকে নির্বাচন করছেন। এর প্রথম ব্যবহার নাসিকে দেখা গেল।

সবচেয়ে কম ভোট ৪৩২

নাসিক নির্বাচনে সবচেয়ে কমভোট পেয়েছেন এলডিপির কামাল প্রধান। তিনি ছাতা প্রতীকে নির্বাচন করেছিলেন। তার উপরে আছে ৪৮০ ভোট নিয়ে আছেন কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস।

ইতিহাস গড়লেন আইভী

আইভীর ইতিহাস

ডা. সেলিনা হায়াত্ আইভী। দেশে কোনো সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র হওয়ার গৌরব অর্জন করেছিলেন ২০১১ সালের ৩০ অক্টোবর। পাঁচ বছর পর এসে টানা দ্বিতীয়বার মেয়র নির্বাচিত। দেশে প্রথমবারের মত দলীয় মনোনয়ন ও প্রতীকে হওয়া সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার অর্জনও তার ভা্লারে। ইতিহাস এখানেই শেষ নয়।

বিলুপ্ত নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান (পরবর্তীতে মেয়র) এবং এরপর সিটি করপোরেশনের মেয়র হিসেবে সব মিলিয়ে টানা প্রায় ১৩ বছর দায়িত্ব পালন করেছেন তিনি। এখন এরসঙ্গে যুক্ত হল বিরতিহীন আরও পাঁচ বছর। ফলে আগামী পাঁচ বছরের মাথায় নারায়ণগঞ্জ সিটির ‘অভিভাবক’ হিসেবে আইভীর মেয়াদ হবে একটানা ১৮ বছর। আইভীর বাবা মরহুম আলী আহমদ চুনকাও ছিলেন নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান।

হাতপাখার জয়ের হিসাব দেখাচ্ছে কর্মীরা

নাসিক নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি মাসুম বিল্লাহ পেয়েছেন ১৩ হাজার ৯১৪ ভোট। যদিও ১ম ও ২য় প্রার্থীর কোনোটারই কাছাকাছি নয় এ ভোট কিন্তু এ নিয়েই অনলাইন অফলাইনে উচ্ছ্বাস দেখা গেছে দলটির কর্মীদের মধ্যে।

দলের কিছু কর্মীকে ভোটের একটি সমিকরণ ফেসবুকে পোস্ট করতে দেখা গেছে। যদিও সমিকরণটি হাস্যকর কিন্তু বিষয়টি মজার দিয়েছে ফেসবুকারদের। সমিকরণটি হলো-

১৪দল (আ'লীগ) ১৭৪৬০২÷১৪=১২৪৭১
২০দল (বিএনপি) ৯৬৭০০ ÷২০=৪৮৩৫
১দল (হাতপাখা) ১৩৯১৪ ÷১ =১৩৯১৪

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ