বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বৃহস্পতিবারের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rohingua_diritti

ক্ষুধার জ্বালায় সাহায্য চাইছে রোহিঙ্গারা

কক্সবাজার-টেকনাফ আঞ্চলিক মহাসড়কের উখিয়া উপজেলার কুতুপালং। গতকাল বুধবার সকাল আটটার দিকে দেড় বছরের ছেলেকে কোলে নিয়ে মহাসড়কের পাশে দাঁড়িয়ে পথচারীদের কাছে সাহায্য চাইছিলেন এক নারী। বলছিলেন, ক্ষুধায় ছেলেটা কাঁদছে। পাশে আছে আরও চার শিশু। জানা গেল, ওই নারীর নাম সেতারা বেগম (২৭)। কোলের ছেলেটির নাম মিজান। বাড়ি মিয়ানমারের রাখাইন রাজ্যের বুড়া সিকদারপাড়ায়।

১৭ ডিসেম্বর রাতে তিনি এই পাঁচ শিশুসন্তান নিয়ে কুতুপালং অনিবন্ধিত রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেন। শিবিরের একটি ঝুপড়িঘরে গাদাগাদি করে রাত কাটাচ্ছেন। ঠিকমতো খাবার না পাওয়ায় ছেলেমেয়েরা ক্ষুধায় কান্নাকাটি করে। বাধ্য হয়ে পথে নেমেছেন।

সেতারার ভাষ্য, ১২ ডিসেম্বর রাতে সেনারা তাঁদের গ্রাম ঘিরে ফেলে এলোপাতাড়ি গুলি ছোড়ে। মগ যুবকেরা বাড়িঘরে অগ্নিসংযোগ করেন। এ সময় গুলিতে তাঁর স্বামী মমতাজ মিয়া ও বাবা কাজল আহমদ নিহত হন। কোনোমতে পাঁচ সন্তান নিয়ে তিনি পাশের জঙ্গলে আশ্রয় নেন। এরপর টাকার বিনিময়ে দালালের মাধ্যমে কুতুপালং পৌঁছান। তিনি বলেন, তাঁদের দোকানে অনেকে ভিক্ষা নিতে আসত। বাংলাদেশে পালিয়ে এসে এখন তাঁকে ভিক্ষা করতে হচ্ছে। (প্রথম আলো)

আশুলিয়ায় বিজিবি মোতায়েন শতাধিক শ্রমিক বরখাস্ত হার্ডলাইনে প্রশাসন

সাভারের আশুলিয়ায় গার্মেন্টস অধ্যুষিত এলাকায় গার্মেন্টসের নিরাপত্তায় কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। বন্ধ হওয়া ৫৬টি কারখানাসহ পুরো আশুলিয়া ও সাভার এলাকার কারখানার নিরপত্তা ব্যবস্থায় পুলিশ, আর্মড পুলিশ ও র্যাবের পাশাপাশি বিজিবিও টহলে নেমেছে। ফলে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া কারখানা ছাড়া নতুন কোন কারখানায় কর্মবিরতির ঘটনা ঘটেনি।

মালিক ও শ্রমিকপক্ষের নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গতকাল বেশকিছু শ্রমিক তাদের অবস্থান পরিবর্তন করে কাজে যোগদান করতে গেলেও কারখানা বন্ধ থাকায় সে সুযোগ মেলেনি। কর্মবিরতিতে ইন্ধনের অভিযোগে ১২১ জন শ্রমিককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। উস্কানি দেয়ার অভিযোগে আশুলিয়া থানায় প্রায় আড়াইশ’ ব্যক্তির বিরুদ্ধে দুটি মামলাও দায়ের হয়েছে। ইতিমধ্যে জিজ্ঞাসাবাদের জন্য ৭জনকে আটক করা হয়েছে বলে ইত্তেফাককে জানিয়েছেন ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান। (ইত্তেফাক)

শিক্ষার্থী নেই, চলতি বছর বন্ধ ৯ শতাধিক প্রতিষ্ঠান

নতুন কোনো শিক্ষা প্রতিষ্ঠানের অনুমতি আর দিচ্ছে না সরকার। বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয়তাও যাচাই করছে শিক্ষা মন্ত্রণালয়। এসব প্রতিষ্ঠানে নতুন শ্রেণি ও শাখা খোলার অনুমতিও স্থগিত রাখা হয়েছে। চলতি মাসের শুরুতে এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

'অতি প্রয়োজনীয়' ছাড়া এ ধরনের বেশিরভাগ আবেদনের নথিতেই নেতিবাচক সিদ্ধান্ত দিচ্ছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। অবশ্য নতুন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও পাঠদানের অনুমতি গ্রহণ থেমে নেই। এ ছাড়া সম্প্রতি জারি করা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক নীতিমালায়ও নতুন প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে নতুন করে ১০ শর্ত জুড়ে দেওয়া হয়েছে। (সমকাল)

nasik_voot

নাসিক নির্বাচন আজ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন আজ। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরামহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। তিনটি পদে এ ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন ২০১ জন প্রার্থী। শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য মাঠে নেমেছেন সাড়ে ৯ হাজার বিভিন্ন বাহিনীর সদস্য। নির্বাচনী এলাকায় টহল অব্যাহত রেখেছেন তারা। নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ থাকলেও চাপা আতঙ্ক বিরাজ করছে ভোটারদের মধ্যে। আজ যেকোনো সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে বলে আশঙ্কা তাদের। তবে নির্বাচন কমিশন বলছে, নির্বাচন নিয়ে কোনো শঙ্কা নেই। উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ করা হবে। পুলিশের পক্ষ থেকেও বলা হয়, নির্বাচন নিয়ে কোনো হুমকি নেই। ভোটারদের অনুভূতিই বলছে, উৎসবমুখর পরিবেশে ভোট হবে। (নয়াদিগন্ত)

হঠাৎ বন্ধ শাবি ছাত্রলীগের দুই পক্ষে উত্তেজনা : বিদ্যুৎ বিচ্ছিন্ন করে উপাচার্যকে ছয় ঘণ্টা অবরুদ্ধ

ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও হাত বোমার বিস্ফোরণের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গতকাল বুধবার সকালে এ ঘোষণা দেওয়া হয়। ঘোষণা অনুযায়ী, আগামী ৬ জানুয়ারি পর্যন্ত ১৭ দিন বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস ও পরীক্ষা এবং তিনটি ছাত্র হল বন্ধ থাকবে। তবে ভর্তি কার্যক্রম চলবে। হঠাৎ করে এভাবে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার প্রতিবাদে বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থীরা। তারা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে। পরে জনভোগান্তির কথা ভেবে অবরোধ প্রত্যাহার করে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ছয় ঘণ্টা ধরে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে রাখে। সন্ধ্যা ৭টা পর্যন্ত এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবরুদ্ধ ছিলেন উপাচার্য। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অভিযোগ করে, চলমান আন্দোলন নস্যাৎ করার ষড়যন্ত্র হিসেবে হঠাৎ করে বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হয়েছে। (কালেরকণ্ঠ)

বঙ্গবীরের ৮ দফা এলডিপির ১৭

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মতামত নিয়ে নির্বাচন কমিশন বা ইসির সার্চ কমিটি গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ অব্যাহত রেখেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নতুন ইসি গঠনে নিজ নিজ দলের প্রস্তাব নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে গতকাল বঙ্গভবনে পৃথক বৈঠক করেছে কৃষক শ্রমিক জনতা লীগ ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি—এলডিপি।

কৃষক শ্রমিক জনতা লীগের নেতৃত্ব দেন দলীয় সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম। এলডিপির নেতৃত্ব দেন দলের প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমদ বীরবিক্রম। সার্চ কমিটি নিয়ে এলডিপি ১৭ ও কৃষক শ্রমিক জনতা লীগ ৮ দফা প্রস্তাব পেশ করে। (বাংলাদেশ প্রতিদিন)

কার্ল আইকান ডোনাল্ড ট্রাম্পের বিশেষ উপদেষ্টা

মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী ও আইকান এন্টারপ্রাইজের চেয়ারম্যান কার্ল আইকান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশেষ উপদেষ্টা হলেন। যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী পদে ট্রাম্প ব্যবসায়ীদের বসাতে পারেন বলে ধারণা করছিল দেশটির সংবাদমাধ্যম।
এক্ষেত্রে তার পছন্দের তালিকায় এগিয়ে ছিলেন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ ধনী কার্ল আইকান। তবে তাকে আপাতত উপদেষ্টা হিসেবেই নিয়োগ দেওয়া হল। স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) ট্রাম্প টিমের পক্ষ থেকে বিবৃতিতে কার্লের নাম ঘোষণা করা হয়। (আলোকিত বাংলাদেশ)

এক হাজার শয্যার আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে

দেশে এক হাজার শয্যাবিশিষ্ট একটি আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে এ নিয়ে কাজ শুরু করে দিয়েছে।

সম্প্রতি চীন সফরকালে তিনি নিজেই সে দেশের সরকার ও উদ্যোক্তাদের কাছে বাংলাদেশে এ ধরনের একটি হাসপাতাল নির্মাণে সহায়তা চেয়েছেন বলে জানিয়ে মন্ত্রী বলেন, খুব শীঘ্রই চীনের একটি প্রতিনিধিদল হাসপাতাল নির্মাণে সমীক্ষা চালাতে বাংলাদেশে আসবে। এ ক্ষেত্রে দেশী-বিদেশী উদ্যোক্তাদেরও স্বাগত জানাবে সরকার।

বুধবার রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল আয়োজিত ‘বিজয়ের মাস ও ফ্রি ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। (জনকণ্ঠ)

বছরজুড়ে বিএনপির ৩১ নেতা না ফেরার দেশে

চলতি ২০১৬ সালে বিএনপির মাঝ থেকে হারিয়ে গেছে স্বনামধন্য ৩১ জন রাজনৈতিক নেতা। বিএনপিকে কাঁদিয়ে এ বছরই তারা চলে গেলেন না ফেরার দেশে। বিএনপি শিবিরে এখন তারা শুধুই স্মৃতি। অনুসন্ধানে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত দায়িত্বশীল ৩১ নেতাকে হারিয়েছে বিএনপি। তবে পদস্থ নেতা ছাড়াও সব মিলিয়ে হিসেব করলে সে সংখ্যা হয়তো শতাধিত হবে। দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম থেকে শুরু করে সাবেক সংসদ সদস্য ও বিভিন্ন স্তরের নেতাদের হারিয়ে অনেকটা মুহ্যমান এ দলটি। শোকাহত বিএনপির শোকের আবহ যেন থামছেই না। তাদের মৃত্যুকে স্বাভাবিকভাবে বরণ করে নিলেও যোগ্য নেতাদের বিয়োগে ক্ষতিগ্রস্ত হচ্ছে দলটি।

জানা গেছে, নতুন বছরের প্রথম মাস তথা জানুয়ারির মাঝামাঝিতে বিএনপিকে হারাতে হয়েছে দলটির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী, বিশিষ্ট শিক্ষাবিদ এবং বিজ্ঞানী ড. আর এ গণিকে। ১৫ জানুয়ারি না ফেরার দেশে চলে গেছেন তিনি। এছাড়া ২৭ সেপ্টেম্বর দলের আরেক নীতিনির্ধারক স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ মারা যান। তার মৃত্যু অনেকটাই অপ্রত্যাশিত ছিল বিএনপি নেতাকর্মীদের কাছে। ১৯৯১ সালে বিএনপি নেতৃত্বাধীন সরকারের পাটমন্ত্রী ছিলেন হান্নান শাহ। ১/১১ পরবর্তী সময়ে বিএনপির রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। (আজকালের খবর)

সংলাপের সফলতা নিয়ে ঘোর সংশয়

রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপকে বাহ্যিকভাবে ইতিবাচক বললেও এই সংলাপের সফলতা নিয়ে সংশয়ে রয়েছে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। আর বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগের ইচ্ছার বিরুদ্ধে কোনো সিদ্ধান্ত নেবেন না রাষ্ট্রপতি, তা দলটির নেতাদের বক্তব্যে বোঝা যাচ্ছে।
বিশ্লেষকরা জানান, সবগুলো রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে বিএনপির দাবি বাস্তবায়িত হবে এমনটি মনে করছেন না তারা। সংসদ নির্বাচন পরিচালনার মূল আইন বা গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের জন্য যে প্রস্তাব বিএনপি দিয়েছে তার বাস্তবায়নের উদ্যোগ আওয়ামী লীগ নেবে বলে মনে হয় না। ইতোমধ্যে আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপির কোনো অযৌক্তিক দাবি মেনে নেয়া হবে না। এর মানে বিএনপির যে দাবি আওয়ামী লীগের বিপক্ষে যাবে তা তারা মানবেন না। (যায়যায় দিন)

গ্রন্থনা: দিদার শফিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ