বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


স্কুলে পড়েও কুরআন হিফজ করার বিশেষ সুযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

tanjimul_ummah

আওয়ার ইসলাম: বান্দাহর প্রতি আল্লাহ রব্বুল আলামিনের অন্যতম একটি নিয়ামত হচ্ছে ঐশীগ্রন্থ আল কুরআন। কুরআনকে বুকে ধারণ করা রীতিমতো ভাগ্যের ব্যাপার। আর এর হিফজকারী তথা হাফিজের উচ্চ মর্যাদার ব্যাপারেও কুরআন-হাদীসে অসংখ্য বর্ণনা আছে। যার মধ্যে অন্যতম হচ্ছে হাশরের মাঠে একজন জান্নাতি হাফেজ তার নিকটাত্মীয় ১০জন এমন ব্যক্তিকে জান্নাতে নিতে পারবে।

আমাদের দেশে শুধু মাদরাসায় হিফজ পড়ার সুযোগ থাকলেও মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে এখন কর্মজীবিরা পর্যন্ত হিফজ পড়ার সৌভাগ্য অর্জন করছেন। সে কারণেই তানযীমুল উম্মাহ চালু করেছে ‘তানযীমুল উম্মাহ প্রি-হিফয স্কুল’। যেখানে আপনার সন্তান স্কুলে পড়ার সাথে সাথে হাফেজ হওয়ার গৌরব অর্জন করতে পারবে। স্কুল শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধে উজ্জীবিতকরণ এবং তাদের আত্মোন্নয়নের প্রচেষ্টার মাধ্যমে সমাজ ও দেশকে সৎ, যোগ্য, দক্ষ, পরিশ্রমী, কর্তব্যনিষ্ঠ, সুশৃঙ্খল ও দেশপ্রেমিক নাগরিক উপহার দেয়ার পাশাপাশি হাফেজে কুরআন হওয়ার মতো মহান লক্ষ্যকে সামনে নিয়েই এগিয়ে যাচ্ছি আমরা।

হিফজের বৈশিষ্ট্য, অন্যান্য পাঠ্যক্রম ও সুবিধাবলী

অভিজ্ঞ হাফেজ ও কারীদের মাধ্যমে নূরানী পদ্ধতিতে শিক্ষাদান; তাজভীদভিত্তিক বিশুদ্ধ ও মার্জিত উচ্চারণ; নির্ধারিত সময়ের মধ্যে হিফয সমাপন; মাসিক হুসনে সউত মাহফিল; কায়েদা, আমপারা ও নাযেরা প্রতিযোগিতার ব্যবস্থা; হিফযের পাশাপাশি স্কুল বোর্ডের কারিকুলাম অনুসরণ অর্থাৎ বাংলা, ইংরেজি, গণিত, ইসলামিয়াতসহ সমস্ত বিষয়; প্রয়োজনীয় হাদীস, দু’আ ও মাসআলাহ শেখার ব্যবস্থা এবং জ্ঞান-বিজ্ঞানের শাখা-প্রশাখায় পারদর্শিতার জন্য সমৃদ্ধ লাইব্রেরি; তথ্য-প্রযুক্তির জ্ঞান অর্জনের জন্য ইন্টারনেট ব্যবহারের সুবিধাসহ অত্যাধুনিক কম্পিউটার ল্যাব; ইংরেজি বলায় দক্ষ করার জন্য Spoken English Class; আধুনিক শিক্ষা উপকরণ ও সরঞ্জামসহ সুপরিসর Science Lab; নিয়মিত Hand Writing প্রশিক্ষণ; “পাক্ষিক শিক্ষক সাধারণ সভা” এর মাধ্যমে শিক্ষার্থীদের ধারাবাহিক Progress নিশ্চিতকরণ; শিক্ষার্থীদের সমস্যা সমাধানকল্পে শ্রেণিভিত্তিক “মাসিক শিক্ষার্থী সাধারণ সভা”; শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে “ত্রৈমাসিক অভিভাবক সমাবেশ”; সর্বোত্তম মানের শৃঙ্খলা ও কঠোর নিরাপত্তা ব্যবস্থা; শিক্ষক-শিক্ষিকাদের জন্য বিষয়ভিত্তিক ট্রেনিং এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা ইত্যাদি।

Image may contain: 7 people, people standing and outdoor

সহপাঠ্যক্রম ও নৈতিক শিক্ষায় শিক্ষিত করার কার্যক্রম

তানযীমুল উম্মাহ প্রি-হিফয স্কুল-এ অ্যাকাডেমিক সিলেবাসের পাশাপাশি সহপাঠ্যক্রম কর্মসূচির ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেয়া হয়- পাঁচ ওয়াক্ত নামাজ সঠিকভাবে আদায়ের প্রশিক্ষণ; নৈতিক মোটিভিশনমূলক প্রোগ্রাম; নফল ইবাদাতের প্রতি উৎসাহ প্রদান; ইসলামে নিষিদ্ধ কার্যাবলী সম্পর্কে ধারণা প্রদান; নিয়মিত কুরআন-হাদীস অধ্যয়ন, মুখস্থকরণ ও গবেষণার প্রতি উৎসাহ প্রদান; ধর্মীয় অনুশাসন মেনে চলার  প্রতি গুরুত্বারোপ ও তদারকি; হালাল ও হারামের ব্যাপারে সুস্পষ্ট ধারণা দেয়া; সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতা; বিভিন্ন দিবস উদযাপন উপলক্ষে রচনা লেখা ও কুইজ প্রতিযোগিতা; দর্শনীয় স্থানে গ্রুপ ভ্রমণ; নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠান; বার্ষিক সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা; বিতর্ক সপ্তাহ; বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ; সঙ্গীত, আবৃত্তি, বক্তৃতা, বিতর্ক ও অভিনয় প্রশিক্ষণ; সাধারণ জ্ঞানের আসর; দেয়ালিকা প্রকাশ; লেখালেখির ওপর প্রশিক্ষণ দান ইত্যাদি।

হোস্টেল সুবিধা

এখানে শিক্ষার্থীদের জন্য রুচিসম্মত ও নিরিবিলি পরিবেশে কঠোর নিরাপত্তাসহ আবাসিক ব্যবস্থা চালু রয়েছে। আবাসিক শিক্ষার্থীদের কোচিং এর মাধ্যমে কাঙ্ক্ষিত ফলাফল অর্জনের জন্য প্রস্তুত করা হয়। হোস্টেলে একটি ভারসাম্যপূর্ণ রুটিন রয়েছে, যা পরিপূর্ণভাবে অনুসরণ করা হয়। এর পাশাপাশি শিক্ষার্থীদের বিনোদন, সুস্বাস্থ্য, ধর্মীয় ও নৈতিক মূল্যবোধের প্রশিক্ষণ দেয়া হয়। এখানে রয়েছে- সম্পূর্ণ ইসলামী পরিবেশ; সুনির্দিষ্ট সময় পাঠ্যপুস্তক অধ্যয়ন; যথাসময়ে খাদ্যগ্রহণ; যথাসময়ে শয্যাগ্রহণ ও শয্যাত্যাগ; নির্ধারিত সময়ে অভিভাবকদের সাথে সাক্ষাত; বাধ্যতামূলক পাঁচ ওয়াক্ত সালাত জামায়াতের সাথে আদায়; নৈতিক মানোন্নয়নে মোটিভেশনাল প্রোগ্রাম; প্রাথমিক চিকিৎসা সেবা; কাপড় ধোলাই ও ইস্ত্রির ব্যবস্থা; রুটিন অনুযায়ী লাইব্রেরি ওয়ার্ক; চিত্তবিনোদন ইত্যাদি।

তানযীমুল উম্মাহর অর্জন

ইতোমধ্যেই তানযীমুল উম্মাহর অর্জনের ঝুলিতে আছে বিশ্ব হিফযুল কুরআন প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থানসহ মোট ১৩বার সেরা তালিকায় স্থান অর্জন। জাতীয় ও TV হিফযুল কুরআন প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থানসহ মোট শতাধিকবার সেরা তালিকায় স্থান অর্জন। ৮৫০ জন ছাত্র ও ১৫০ জন ছাত্রীর হিফয সমাপন এবং সহস্রাধিক শিক্ষার্থীর আংশিক হিফয সমাপন।

ভর্তি তথ্য

প্রি-প্লে থেকে নবম শ্রেণি পর্যন্ত আবাসিক, অনাবাসিক ও ডে-কেয়ারে শিক্ষার্থী ভর্তি করানো হয়।
যোগাযোগ: বাড়ি-৫২, রোড-০১, সেক্টর-১২, উত্তরা, ঢাকা।
টেলিফোন: ০১৯১১ ৪০২ ৪১৬, ০১৭১১ ৫৭১ ৫২৭, ০১৫৫৪ ৭৭৭ ৪০৭
ওয়েবসাইট: www.tanjimulummah.org

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ