শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মঙ্গলবারের বিশেষ ৫ খবর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সংবাদ সংকলন : আবিদ আনাম

torsokko

এক. বার্লিনে ট্রাক হামলা, নিহত ৯

জার্মানির বার্লিন শহরের এক জনাকীর্ণ বাজারে ট্রাক হামলায় নয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক মানুষ।

তবে আশঙ্কা করা হচ্ছে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।স্থানীয় পুলিশের বরাত দিয়ে সোমবার বাংলাদেশ সময় দিনগত রাত ৩টার দিকে এ ট্রাক হামলার ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর নিশ্চিত করেছে। বাংলাদেশ প্রতিদিন

দুই. নারী চিকিৎসকের কাছে রোগী সুস্থ হয় বেশি

হাসপাতালে নারী চিকিৎসকের কাছে রোগী সুস্থ হওয়ার হার বেশি। তাঁদের কাছে সেবা পাওয়া রোগীর মৃত্যুঝুঁকিও কম। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

থেকে ২০১৪ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ১০ লাখের বেশি রোগীর ওপর এ গবেষণা হয়েছে। এতে দেখা গেছে, রোগীরা নারী চিকিৎসকের সেবা পেলে তাঁদের মৃত্যুঝুঁকি পুরুষ চিকিৎসকদের সেবা পাওয়া রোগীর তুলনায় ৪ শতাংশ কম। আবার সেবা নিয়ে চলে গেছেন তাঁদের হাসপাতালে পুনরায় ভর্তি হওয়ার হার ৫ শতাংশ কম।

গবেষকেরা বলছেন, নারী ও পুরুষ চিকিৎসকের সেবার পার্থক্যের কারণে ফলাফলে কী ভিন্নতা আসে তা নিয়ে সম্ভবত এটাই প্রথম কোনো গবেষণা। গবেষণাটি গতকাল সোমবার আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের সাময়িকী জেএএমএ ইন্টারন্যাল মেডিসিনের অনলাইন সংস্করণে ছাপা হয়েছে। প্রথম আলো

তিন. ৩৮ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে ৩৮ জন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত টেকনাফ ও উখিয়ার বিভিন্ন সীমান্ত দিয়ে তাদের ফেরত পাঠানো হয়।

কক্সবাজারস্থ বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার জানান, উখিয়ার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে ৩৮ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি। এর মধ্যে ৯ পুরুষ, ১৩ নারী এবং ১৬ জন শিশু ছিল।

এদিকে নাফ নদী থেকে রোহিঙ্গা বহনকারী একটি নৌকা ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দীকি।

তিনি জানান, সোমবার ভোরে ১০-১৫ জনকে বহনকারী নৌকাটি টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে। কিন্তু বিজিবির কড়া নজরদারি কারণে সেটি বাংলাদেশে ঢুকতে না পেরে মিয়ানমারে ফেরত যায়।  যুগান্তর

চার. শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না

সংবর্ধিত বা পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান দেখানোর নামে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত ২০১৭ সালের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিতে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবে না। সংবর্ধনা বা পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। যুগান্তর

পাঁচ. তুরস্কে বন্দুকধারীর গুলিতে রাশিয়ার রাষ্ট্রদূত নিহত

তুরস্কের রাজধানী আঙ্কারায় এক আলোকচিত্র প্রদর্শনীতে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভকে গুলি করে হত‌্যা করেছে এক বন্দুকধারী। হামলায় আরো কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

আজ সোমবার বাংলাদেশ সময় রাত ১১টার দিকে তুরস্কের সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। তাৎক্ষণিকভাবে হামলাকারীর নাম জানা যায়নি। প্রাথমিকভাবে এ হামলার কারণ জানা যায়নি এবং কেউ দায়ও স্বীকার করেনি। আমাদের সময়

আআ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ