শনিবার, ২২ জুলাই ২০১৭

ক্ষুদে বিজ্ঞানীদের বৃহৎ গবেষণাগার

OURISLAM24.COM
ডিসেম্বর ২০, ২০১৬
news-image

আওয়ার ইসলাম: মিতিন বেশ চিন্তায় পড়ে গেছে। কদিন আগে তার হাসিব চাচ্চু তাকে খুব অদ্ভুত একটা প্রশ্ন করেছিলো; “বলো তো মিতিন মামনি, তোমাদের ক্লাশে জাদু শেখায় কে?”। এমন উদ্ভট প্রশ্ন শুনে মিতিন তো হেসেই বাঁচে না! চাচ্চুটা যা মজা করতে পারে! স্কুলে কি কেউ জাদু শেখায়?

গাদাগাদা বই আর পড়া, হোমওয়ার্ক আর পরীক্ষা এই নিয়েই তো স্কুল। এখানে কেউ জাদু শেখাতে গেলে রাগী হেডস্যার তাকে ধরে কান মলে দেবে না? কিন্তু চাচ্চুর হলো টা কী! আবারও সেই একই প্রশ্ন করলো, “বললে না, কে জাদু শেখায়?”। মিতিন এবার রেগেই গেলো। “এ্যাই বোকা! কী উল্টোপাল্টা প্রশ্ন করছো! স্কুলে কেউ জাদু শেখায় না কি?”। তার রাগী প্রশ্ন শুনে হাসিব চাচ্চু হেসে ফেললো। তারপর জিজ্ঞাসা করলো, “আচ্ছা বলো, তোমাদের বিজ্ঞান ক্লাশ কে নেয়?”।

মিতিনের মত আরো অসংখ্য শিশু জানে না, বা তাদের জানতে দেয়া হয় না যে বিজ্ঞানের আপাতদৃষ্টিতে মনে হওয়া রসকষহীন সূত্রগুলোর মধ্যে কত মজা, কত আনন্দ রয়েছে! আর  জাদু? সে তো বিজ্ঞানেরই অবদান। বিজ্ঞান ছাড়া জাদু হয় না। জাদুকরদের অবিশ্বাস্য সব কীর্তির কোনটাই বিজ্ঞান ব্যতীত সম্ভব নয়। মিতিনের চাচ্চু তাই বিজ্ঞান আর জাদুকে সমার্থক বলে কোন ভুল করেন নি।

অন্যরকম বিজ্ঞানবাক্স শিশু-কিশোরদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে এক জাদুর পরশপাথর! এটিতে রয়েছে এমন কিছু দারুণ যন্ত্রপাতি এবং ভিডিও টিউটোরিয়াল, যা ব্যবহার করে শিশুরা নিজেদের ভাবতে পারে ক্ষুদে বিজ্ঞানী, অনুভব করতে পারবে বিজ্ঞানের সৌন্দর্য। ভিডিও টিউটোরিয়াল এবং নির্দেশিকাতে যথাসম্ভব সরলভাবে কার্যপ্রণালী বুঝিয়ে দেয়া আছে বলে ভুল করাটাই কঠিন এখানে! অন্যরকম বিজ্ঞানবাক্স শুধু যে তাদের জন্যে এক নতুন সম্ভাবনার দুয়ার খুলে দেবে তাই না, একাডেমিক পড়ালেখার প্রতিও আগ্রহী করে তুলবে। পাঠ্যবইয়ের নিরানন্দ থিওরি দিয়ে কত দারুণ সব কাজ করা যায় তা আবিষ্কার করে পাঠে আনন্দ খুঁজে পাবে।

এ পর্যন্ত মোট ৪টি অন্যরকম বিজ্ঞানবাক্স বের হয়েছে। এগুলো হলো, আলোর ঝলক, তড়িৎ  তান্ডব, চুম্বকের চমক এবং রসায়ন রহস্য।

আলোর ঝলকে রয়েছে আলো নিয়ে ২৫টি এক্সাইটিং এক্সপেরিমেন্ট। কীভাবে পেরিস্কোপ বানিয়ে দৃষ্টিসীমার বাইরের জিনিস দেখা যায়, মজার চশমার মাধ্যমে নতুন নতুন আলো দেখার উপায়, ঘরের মেঝেতে বা ছাদে রঙধনু নিয়ে আসা যায়, এরকম আরো দারুণ সব পরীক্ষা! তড়িৎ তাণ্ডবের ২০টি এক্সপেরিমেন্টের মধ্যে রয়েছে ফল-সব্জি দিয়ে ব্যাটারি বানানোর উপায়, তাপ দিয়ে আলো জ্বালানো, ম্যাজিক মোটর বানানো প্রভৃতি। আর চুম্বকের চমকে সুপারম্যানকে ওড়ানোর মাধ্যমে শিশুরা অনুধাবন করতে পারবে যে বিজ্ঞান কতটা জাদুময়! রসায়ন রহস্যের এক্সপেরিমেন্টগুলো আরো মজার। কিসমিস নৃত্য, কালি রহস্য ছোটদের মন জয় করবেই। আর খুব শীঘ্রই আসছে “মজার মাপজোক”। বাতাস, শব্দ, আলো আরো অনেক কিছু মাপা যাবে বিভিন্ন মিটার দিয়ে। মজার না?

শিশুদের মন কাদামাটির মত। এই সময়ে সে যা শিখবে, তাই তার ভবিষ্যতের কর্ম এবং ভাবনার গঠন গড়ে দেবে। একটি বিজ্ঞানমনস্ক এবং কৌতুহলী প্রজন্ম গড়তে অন্যরকম বিজ্ঞানবাক্স অগ্রণী ভূমিকা পালন করবে এ আশায় কাজ করে যাচ্ছে অন্যরকম বিজ্ঞানবাক্সেরপেছনের লোকগুলো।

যে কোন জিজ্ঞাসায় সরাসরি কথা বলতে- ০১৮৪৭ ১০৩ ১০২

অনলাইনে- অন্যরকম বিজ্ঞানবক্স

আরআর