শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের ১৪ কর্মকর্তা শনাক্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bangladesh_bankআওয়ার ইসলাম: বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার রিজার্ভ চুরির ঘটনার সঙ্গে যারা জড়িত, তাদের প্রায় সবাইকে চিহ্নিত করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের পাঁচ বিভাগের ১৪ জন কর্মকর্তা রয়েছেন। তারা সবাই ব্যাংকের কম্পিউটার সুইফট সিস্টেম হ্যাকিংয়ের প্লট তৈরিতে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে ভূমিকা রেখেছেন।

সংশ্লিষ্ট ১০৮ জনকে দফায় দফায় জিজ্ঞাসাবাদসহ প্রয়োজনীয় তদন্ত শেষে সিআইডির কর্মকর্তারা নিশ্চিত হয়েছেন উল্লিখিত বিষয়ে। বাংলাদেশ ব্যাংকের যে ১৪ জন জড়িত আছেন, তাদের মধ্যে অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের চারজন, পেমেন্ট সিস্টেম বিভাগের চারজন, আইটি অপারেশন অ্যান্ড কমিউনিকেশন বিভাগের চারজন, ফরেন রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের দুইজন এবং ব্যাংক অফিস অব দ্য ডিলিংস রুমের একজন কর্মকর্তা রয়েছেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডিজিএম পদের কয়েকজন কর্মকর্তা, যে প্রকল্পের মাধ্যমে সুইফট হ্যাক করা হয় ওই প্রকল্পের একজন শীর্ষ কর্মকর্তা এবং সাবেক গভর্নরের সম্পৃক্ততা খতিয়ে দেখা হচ্ছে। তৎকালীন গভর্নর রিজার্ভ চুরির ঘটনা কেন ৪০ দিন গোপন রেখেছিলেন, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তদন্ত সংশ্লিষ্টরা।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ