বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


নিঃশর্তভাবে নবীজির আনুগত্যের মাঝেই রয়েছে সকল সমস্যার সমাধান: এ কিউ এম ছফিউল্লাহ আরিফ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

۞  ১২ রবিউল আউয়ালে নবীজির জন্মদিন পালন করা ইসলাম সমর্থন করে না

۞ নবীজির জীবনকে একইভাবে না পড়ে বিভিন্নভাবে, বিভিন্ন দিক থেকে অধ্যায়ন করতে হবে

sofiullah_arifওয়ালি উল্লাহ সিরাজ: আমাদের দেশসহ বিশ্বের বিভিন্ন দেশেই ১২ রবিউল আউওয়ালের দিনকে ঈদে মিলাদুন্নবী সা. হিসাবে নানা উৎসাবের সধ্য দিয়ে উদযাপন করে। অনেকেই এই দিনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূণভাবে অতিবাহিত করেন। অনেকেই আবার দিনব্যাপী অনুষ্ঠানমালা, আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজনের মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপন করেন।

ইসলামে ঈদে মিলাদুন্নবী সা. বা সিরাতুন্নবী সা. পালন করার বিধান কী? এই ১২ রবিউল আউওয়ালে আসলে কিভাবে কাটানো উচিত। এই বিষয়ে কথা হয় সেন্ট্রাল শরিয়া বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এর সেক্রেটারি জেনারেল এ কিউ এম ছফিউল্লাহ আরিফ-এর সঙ্গে।

তিনি বলেন, প্রথম আল্লাহপাক দুনিয়াতে দুইটি রহমত পাঠিয়েছেন, একটি হলো কুরআন আর একটি হলো আল্লাহর নবী হযরাত মুহাম্মাদ সা.। এই দুটি বিষয় নিয়ে আমরা যতটা লেখাপড়া করবো, গবেষণা করবো ততটাই আমরা উন্নতি লাভ করবো।

আমাদের দেশে ১২ রবিউল আউয়ালের দিন নবীজির জন্মদিন পালন করে থাকে এটা আসলে কখনই ইসলাম সমর্থন করে না। আমাদের নবীর জীবনী নিয়ে সারা বছরই বেশি বেশি আলোচনা হওয়া প্রয়োজন। আর এর সাথে প্রয়োজন আমাদের নবীর নিঃর্শত আনুগত্য করা তাহলে সকল সমস্যা অতি সহজেই সমাধান হয়ে যাবে।

দ্বিতীয়, আমাদের দেশসহ সারা বিশ্বই একটি বিশৃঙ্খল আবস্থা বিরাজ কারছে। এই পরিস্থিতি থেকে উদ্ধার দেশ ও বিশ্বকে উদ্ধার করার জন্য নবীজির জীবনী নিয়ে আমাদের বেশি বেশি অধ্যায়ন করতে হবে। নবী সা. দেশ পরিচলনা করেছেন, তার পরিচলিত দেশে ইহুদি ছিলো, খৃস্টান ছিলো তাদের মাঝে কোন বিভেদ ছিলো না। অথচ আজ দেশে দেশে এই নিয়ে দাঙ্গা- হাঙ্গামা চলছে। তার জীবনীতে শুধু মসলমানদের জন্যই না সবার জন্য শিক্ষা রয়েছে।

হযরত আয়েশা রা. কে জিজ্ঞেস করা হয়েছিলো নবীজির চরিত্র সম্পর্কে, তিনি বলেছিলেন তারা চরিত্র হচ্ছে কুরআন। আদর্শ সমাজ, আদর্শ রাষ্ট্র গঠন করার জন্য উত্তম ও আদর্শ ব্যবস্থাপনা রয়েছে কুরআনে অথচ আমরা আজ কুরআন অধ্যায়ন করা ছেড়ে দিয়েছি। আদর্শ মানুষ, আদর্শ নেতা তারাই হতে পারবেন যার কুরআন অধ্যায়ন করে নবীজির আদর্শ নিজের মাঝে গ্রহণ করবে।

কিভাবে আমরা নবীজি সা. এর জীবন নিয়ে আলোচনার প্রচার-প্রসার ঘটাতে পারি এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রিক মিডিয়ার মাধ্যমে আমারা নবীজির জীবনের আলোচনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে পারি। তবে এই কাজ করা আমাদের অনেকেরই সাধ্যের বাইরে। আমরা সবাই জিনেদের স্থান থেকে যেই কাজটা করতে পারি- তা হলো, নিজে বেশি বেশি নবীজির জীবনী অধ্যায়ন করতে পানি। তবে তার জীবনকে একইভাবে না পড়ে বিভিন্নভাবে, বিভিন্ন দিক থেকে অধ্যায়ন করতে হবে। সাথে সাথে আমরা আমাদের সাথি-সঙ্গীসহ যারা আমাদের পাশে আছেন তাদেরকে নবীজির জীবনী অধ্যায়ন করার প্রতি উদ্বুদ্ধ করতে পারি।

আরআর

পর্নো দেখলেই ফাঁস করা হবে পরিচয়


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ