বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


২৫ঘণ্টায় হবে একদিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

۞ যুবাইর ইসহাক, ফিচার রাইটার, আওয়ার ইসলাম

time2কাউকে যদি প্রশ্ন করেন কত ঘণ্টায় একদিন। অবশ্যই উত্তর দিবে ২৪ ঘণ্টায়। এটা প্রকৃতির নিয়ম এবং এটাই জানি আমরা। কিন্তু বিজ্ঞানীরা পূর্বাভাস দিলেন, ২৫ ঘণ্টায় হবে একদিন।

ডরহম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এবং যুক্তরাজ্যের নওটিক্যাল অ্যালমানাক অফিস ৭২০ খিষ্ট্রপূর্ব থেকে ২০১৫ সাল পর্যন্ত কেলেসটিক্যাল তথ্য তুলনা করে এ দাবি করেছেন। দিন দিন পৃথিবীর কক্ষপথের গতি কমে যাচ্ছে, দিনের দৈর্ঘ্য ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ধীরে ধীরে এই পরিবর্তনের ফলে ভবিষ্যতে ২৫ ঘণ্টায় হবে একদিন।

গবেষকদলটি সকল ঐতিহাসিক রেকর্ডগুলো একসঙ্গে করে কম্পিউটারে মডেলে উপস্থাপন করে হিসাব করে দেখার চেষ্টা করেছেন যে, যদি কক্ষপথে পৃথিবী একই থাকতো তাহলে কোথায় এবং কখন তারা তা দেখতে পেতেন।

এই গবেষণায় সহলেখক লেসলি মরিসন বলেন, ‘এটা খুবই ধীর প্রক্রিয়া এবং এই আনুমান আনুমানিক কারণ জিওফিজিক্যাল বল পৃথিবীর আবর্তনের ওপর দীর্ঘ সময়ের ধ্রুবক হবে না।’

কেউ হয়তো এই সংবাদ শুনে লোভ সামলাতে না পেরে কবে থেকে শুরু হবে জানতে আগ্রহী হচ্ছেন। কিন্তু দু:খের বিষয় হল, অদূর ভবিষ্যতে নয়, বরং প্রায় ২০০ মিলিয়ন বছর পরে এমনটা হবে। এর কারণ হলো, দিনের দৈর্ঘ্য প্রতি ১০০ বছরে মাত্র ২ মিলিসেকেন্ড বৃদ্ধি পাচ্ছে। তাই অতিরিক্ত একটা মিনিট পেতে অপেক্ষা করতে হবে ৬.৭ মিলিয়ন বছর। আর এক ঘণ্টার জন্য অপেক্ষা করতে হবে ২০০ মিলিয়ন বছর।

বিজ্ঞানীদের মতে, নানা কারণ পৃথিবীর আবর্তনে প্রভাবিত করতে পারে। মেরু অঞ্চলে বরফ কমে যাওয়াও গ্রহের এ ধরনের পরিবর্তনের কারণ হতে পারে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ