মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮

এখন থেকে যেকোনো এয়ারলাইন্স হজযাত্রী বহন করতে পারবে

OURISLAM24.COM
ডিসেম্বর ৮, ২০১৬
news-image

haj7আওয়ার ইসলাম: এবার থেকে যেকোনো এয়ারলাইন্স হজযাত্রী বহন করতে পারবে বলে রায় ঘোষণা করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স হজযাত্রী পরিবহন করবে সরকারি এমন সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন।

আদালতে হজযাত্রীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

আদালত সূত্র জানায়, বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় ২০১৩ সালের ২৪ এপ্রিল বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স ছাড়া অন্য কোনো পরিবহন হজযাত্রী বহন করতে পারবে না বলে সিদ্ধান্ত নেয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সহ-সভাপতি আব্দুল কবির খান ও মহাসচিব শেখ আব্দুল্লাহসহ রেজাউল ইসলাম নামের এক হজ যাত্রী।

একই বছরের ২৯ জুলাই বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের হাইকোর্ট বেঞ্চ এ নিয়ে রুল জারি করেন।

রুলে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে হজযাত্রী পরবিহনে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের নেয়া সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চায় আদালত।

এরপর ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো.হাবিবুল গণির হাইকোর্ট বেঞ্চ সরকারি সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে হজযাত্রীরা যেকোনো এয়ারলাইন্সে করে হজে যেতে পারবেন বলে রায় দেন।

রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন। আজ আপিল বিভাগ সে আবেদন খারিজ করে দিলে হাইকোর্টের রায় বহাল থাকলো।

আরআর

প্রতিদিন কুইজ প্রতিদিন ৩০০ টাকার বই, জিতনে অংশ নিন রকমারি আওয়ার ইসলাম সিরাত কুইজে