শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পশ্চিমা নগ্নতা ছড়ানোর অভিযোগে ১২ লেখকের জেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

zailআওয়ার ইসলাম: পশ্চিমা নগ্নতা ছড়ানোসহ পতিতাবৃত্তি ও বিকৃত চিন্তা চেতনা প্রচারের অভিযোগে ইরানে ১২ লেখককে কারাদণ্ড দিয়েছে।

একেক জনের ৫ মাস থেকে শুরু করে ৬ বছর পর্যন্ত কারাদণ্ড দেয় আদালত। সোমবার মাহমুদ তারাভাট নামে এক আইনজীবি ‘ইলনা’ নিউজ এজেন্সিকে এ তথ্য জানান।

রায়ে দণ্ডিতদের বিরুদ্ধে পতিতাবৃত্তিকে উৎসাহ দান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি পোস্ট এবং পশ্চিমা নগ্ন সংস্কৃতি বিস্তারের অভিযোগ আনা হয়।

কারাদণ্ডের পাশাপাশি অভিযুক্তদের অনেককেই বিদেশে ভ্রমণ এবং সংবাদপত্রের কাজে নিষিদ্ধ করা হয়। এমনকি অনেককে ছবি তোলায়ও ২ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়।

সম্প্রতি ইরান পশ্চিমা সংস্কৃতির চর্চা এবং অমুসলিম আচরণের উপর নিষেধাজ্ঞাও জারি করে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও সংযত থাকার উপর গুরুত্বারোপ করে। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি এই নির্দেশ জারি করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে নির্দেশ করে এ বছরের শুরুর দিকে আয়াতুল্লা আল খামেনি এক বিবৃতিতে বলেন, ‘এটি সত্যিকারের একটি যুদ্ধক্ষেত্র। ধর্মীয় নেতা এবং আদর্শবান ছাত্রদেরও এই যুদ্ধক্ষেত্রে প্রবশ করা উচিৎ অন্যায় আচরণগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোার জন্য।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ