বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

আল্লামা মাহমূদুল হাসানের আমন্ত্রণ ’প্রত্যাহার’ করল বেফাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ahmad-shaf-farid-masudআওয়ার ইসলাম: কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতির লক্ষ্যে জাতিয় ঐক্যের পথ খোঁজছেন দেশের শীর্ষ আলেমরা। সেই ঐক্যের ডাক দিয়েছেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের সভাপতি শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী। ১০ ডিসেম্বর চট্রগ্রামের হ্টহাজারিতে এই বেঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র জানিয়েছে, ঐক্যের এই বৈঠকে দাওয়াত করা হয়েছে দেশের শীর্ষ কয়েকজন আলেমকে।দাওয়াত পেয়েছেন জামিয়া ইকরা বাংলাদেশের মহাপরিচালক, কওমি মাদরাসা শিক্ষা কমিশনের কো-চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল ও মজলিসে দাওয়াতুল হকের আমীর আল্লামা মাহমূদুল হাসানসহ কওমি মাদরাসার চার বোর্ডের নেতারা।

সোমবার সন্ধ্যায় আওয়ার ইসলামের সঙ্গে কথোপকথনে প্রায় অনেকেই দাওয়াত পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এবং বৈঠকে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্তও নিয়েছেন।আশা আকাঙ্কায় বুক বেধেঁছেন চল্লিশ লক্ষ মাদরাসা শিক্ষক-শিক্ষার্থী। তবে দিন গড়িয়ে সন্ধ্যা-রাত। রাতের আঁধার বাড়তেই খবর এলো- আল্লামা মাহমূদুল হাসানকে দেওয়া বৈঠকের আমন্ত্রণ প্রত্যাহার করা হয়েছে।

আলোর মুখ দেখছে শীর্ষ আলেমদের কাঙ্ক্ষিত বৈঠক

সোমবার রাতে বেফাকের পক্ষ থেকে একটি খাস বৈঠকের বরাত দিয়ে আল্লামা মাহমূদুল হাসানকে জানানো হয় ১০ তারিখের বৈঠকে শুধু কওমি মাদরাসা কেন্দ্রিক চার বোর্ডের দায়িত্বশীলরা অংশ গ্রহণ করবে। দেশেল শীর্ষ আলেমদের সঙ্গে বিষয়টি নিয়ে পরে বৈঠক অনুষ্টিত হবে।

সূত্র জানায়, সোমবার মালিবাগ মাদরাসায় বেফাকের নেতাদের এক জরুরি বৈঠকে আল্লামা মাহমূদুল হাসানের আতন্ত্রণটি ‘আপাতত স্থগিতের’ সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আল্লামা মাহমূদুল হাসান আওয়ার ইসলামকে বলেন, বেফাকের সভাপতি শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর পক্ষ পক্ষ থেকে বৈঠকের আমন্ত্রণ পেয়েছিলাম। যাওয়ার সিদ্ধান্ত ছিল। কিন্তু সেটা কেন স্তগিত করলো বিষয়টি আমার কাছে পরিস্কার নয়।

তিনি বলেন, আমাকে জানানো হয়েছে মালিবাগের বৈঠকে উপস্থিত চারজন নেতার বিরোধিতার কারণেই আল্লামা শফীর নির্দেশ উপেক্ষা করে আমাকে বৈঠকে যেতে মানা করা হচ্ছে। কারণ বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস যখন আমাকে দাওয়াত দিয়েছিলেন, তখন স্পষ্টভাবে আমাকে বলেছেন, হাটহাজারির হজরত আল্লামা শাহ আহমদ শফী হাফিজাল্লাহুর পক্ষ থেকে আপনাকে বৈঠকের দাওয়াত দেওয়া হচ্ছে। আমি কথা দিয়েছিলাম যাবো। এমনকি মাওলানা আবদুল কুদ্দুস আমার যাত্রবাড়ি মাদরাসা বেফাকভুক্ত করা হবে কি না জানতে চাইলে আমি বেলেছি, হাটহাজরির হজরত বললে অবশ্যই বেফাকভুক্ত করবো। তাছাড়া আমার অধিনের প্রায় কয়েকশ মাদরাসা তো বেফাকের অধিনেই পরীক্ষা দিচ্ছে।

বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস বলেন, আমরা প্রথমে শীর্ষ আলেমদের বৈঠকের বিষয় ভেবেছিলাম তবে সিদ্ধান্ত পাল্টে বোর্ডগুলোর সঙ্গে বসছি। শিগগির শীর্ষ আলেমদের সঙ্গে বৈঠক হবে। তবে বোর্ডের বাইরে আমন্ত্রণ পাওয়া আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ ১০ ডিসেম্বরের ঐক্যের মিছিলে যোগ দিতে হাটহাজারিতে যাচ্ছেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ