শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


৭ ডিসেম্বর কলকাতায় ঘেরাও হচ্ছে মিয়ানমার কনস্যুলেট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

4bkcf8982493f4imhy_800c450নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে আগামী ৭ ডিসেম্বর পশ্চিমবঙ্গের কোলকাতায় মিয়ানমার কনস্যুলেট ঘেরাও করবে বিভিন্ন মুসলিম সংগঠন।

শুক্রবার সন্ধ্যায় সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান বলেছেন, ‘মিয়ানমার পুলিশ, সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা মুসলিমদের যেভাবে গণহত্যা ও নির্যাতন চালাচ্ছে তার প্রতিবাদে মিয়ানমার কনসাল জেনারেলের দফতরে ৭ ডিসেম্বর মুসলিমদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে বিক্ষোভ দেখানো হবে। রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে কনস্যুলেটে স্মারকলিপিও দেয়া হবে।’

মিয়ানমার কর্তৃপক্ষ ও উগ্র বৌদ্ধদের ওই তৎপরতাকে মানবতাবিরোধী জঘন্য অপরাধ বলে অভিহিত করেছেন মুহাম্মদ কামরুজ্জামান।
কোলকাতার ওই প্রতিবাদ সমাবেশে ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশান’ ছাড়াও ‘অল ইন্ডিয়া সুন্নাতুল জামাত’, ‘জামায়াতে ইসলামী হিন্দ’, ‘জমিয়তে উলামায়ে বাংলা’, ‘ফুরফুরা শরীফ হেজবুল্লাহ’, ‘জমিয়তে আহলে হাদিস’, ‘জমিয়েতুল আইম্মা অল উলামা’, ‘সারা বাংলা ইমাম-মুয়াজ্জিন কাউন্সিল’, ‘অল ইন্ডিয়া ইমাম-মুয়াজ্জিন ওয়েলফেয়ার এসোসিয়েশন’, ‘স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন’, ‘সংখ্যালঘু ছাত্র কাউন্সিল’সহ সংখ্যালঘু ও মানবাধিকার সংগঠনের কর্মীরা অংশগ্রহণ করবেন বলেও মুহাম্মদ কামরুজ্জামান বলেন।

সম্প্রতি জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার জন ম্যাককিসিক বলেছেন, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে জাতিগত সংখ্যালঘু নিধনে নেমেছে। গত অক্টোবরে মিয়ানমার সেনাবাহিনীর হামলার মুখে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা মুসলিম শরণার্থী ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে গেছে। মিয়ানমারের সেনাবাহিনী পুরুষ ও শিশুদেরকে নৃশংসভাবে হত্যা করছে, নারীদেরকে ধর্ষণ করছে, তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে।

সূত্র : পার্সটুডে


সম্পর্কিত খবর