শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মাইকে আজান দেয়ায় ১৫ হাজার টাকা জরিমানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ajanআওয়ার ইসলাম: মাইকে আজান নিষিদ্ধের বিল নিয়ে এখনো আলোচনা চলছে এরই মধ্যে লাউড স্পিকারে আজান দেয়ায় ফিলিস্তিনের স্থানীয় এক মসজিদের ইমাম জরিমানা করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

মসজিদটি রাজধানী তেলআবিব থেকে ৯ দশমিক ৩ মাইল দূরে লড শহরে অবস্থিত। ইসরায়েল বলছে আজানের ফলে সেখানে কোলাহল বিরোধী আইন ভঙ্গ করা হয়েছে।

ইমাম মাহমুদ আলফার জানান, জরিমানার ব্যাপারে তিনি এখনো আনুষ্ঠানিক কোনো নোটিস পাননি। কর্মকর্তারা তাকে বলেছেন, মেইল করে পরে নোটিস পাঠিয়ে দেয়া হবে। লাউড স্পিকারে আজান দেয়ায় ওই ইমামকে ৭৫০ শেকেল, অর্থাৎ, প্রায় ১৫ হাজার ৪০০ টাকা গুনতে হবে।

আলফারের ভাই শেখ আবদেল আলফার গণমাধ্যমকে জানান, এই প্রথম তাদের শহরে আজান দেয়ার কারণে কাউকে জরিমানা করা হল।

মসজিদ থেকে দৈনিক পাঁচবার প্রচারিত আজানের ধ্বনির ওপর বিধিনিষেধ আরোপের লক্ষ্যে গত ১৩ নভেম্বর ইসরায়েলি সংসদ নেসেটে একটি বিল উত্থাপন করা হয়। একে ‘মুয়াজ্জিন বিল’ নামে অভিহিত করা হচ্ছে। বিলটি মুসলিম, ইহুদি এবং খ্রিস্টান সম্প্রদায়ের পক্ষ থেকে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

ওই বিলে সমর্থন দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ‘আজানের শব্দ সীমিতকরণের এ উদ্যোগ মূলত বহু ইসরায়েলি নাগরিকের অভিযোগের প্রেক্ষিতে নেয়া হয়েছে। এতে বিভেদ সৃষ্টির সুযোগ নেই।’ তবে বিশ্লেষকরা তার এ বক্তব্য প্রত্যাখ্যান করেছেন।

ওই বিল প্রসঙ্গে শেখ আবদেল বলেন, ‘শহর কর্তৃপক্ষ মুয়াজ্জিন বিলের সুযোগ গ্রহণ করছে। এটা দিয়ে তারা মুয়াজ্জিনদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। হুমকি কিংবা জরিমানা- কোনো কিছুতেই আমরা আজান থেকে বিরত থাকবো না। সব সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ