বুধবার, ২২ নভেম্বর ২০১৭

ads

৪ কারণে সাদা হয় চুল

OURISLAM24.COM
নভেম্বর ২২, ২০১৬
news-image

আব্দুল্লাহ বিন রফিক

hair6একজন বৃদ্ধ প্রৌঢ় থেকে শুরু করে উঠতি ও পড়ন্ত তরুণ কমবেশি সবশ্রেণি মানুষের এক নিত্য সাধারণ সমস্যা হলো চুলে পাক ধরা। চুল দু’চারটা পাকলেই মন কেমন ধড়ফড় করে উঠে। এই বুঝি বুড়ো হয়ে গেলাম! যমদূত ঘরটা চিনে গেলো মনে হয়!

বৃদ্ধ হওয়ার এক বিশেষ আলামত হিসেবে মনে করা হয় এই সাদা চুলকে। বৃদ্ধ হওয়ার জন্য একরকমের দায়ী করা হয়ে থাকে একে। তরুণদের মধ্যে এ নিয়ে থাকে নানা টেনশন।

কিছু মানুষের সাদা চুল প্রকাশ পায় তিরিশের পর। তাছাড়া যদি এটা ২০ বছর প্রকাশ পেতে শুরু করে তবু আজ কাল তা খুব একটা আহামরি কিছু নয়। বিশেষত যদি তা জিনগত ও বংশগত কারণে হয়ে থাকে।

তবু যদি আপনার চুল বংশগত কারণে তাড়াতাড়ি পেকে যায় তাহলে এতে আশেপাশের পরিবেশ ও জীবনযাত্রার খানিকটা প্রভাব আছে বুঝতে হবে। তখন আপনাকে নিয়মের ভেতর দিয়ে চলতে হবে।

অত্যধিক চাপ

অভিজ্ঞ ডাক্তাররা অত্যধিক চাপ ও সাদা চুলের মাঝে সম্পর্ক আছে কি না তা খতিয়ে দেখার জোড়ালো চেষ্টা করেছেন।  যথেষ্ট আলোচনা-পর্যালোচনা করে এর মধ্যে কিছু সম্পর্কও খুঁজে পেয়েছেন। নিউওয়ার্ক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উল্লেখ করা হয়, অত্যধিক মানসিক চাপ চুলের গোড়ায় বিদ্যমান কোষের ভেতরে ক্ষয় হওয়ার অন্যতম এক কারণ।

চিকিৎসা বিষয়ক জিজ্ঞাসা

কিছু কিছু ঘটনায় চুলের ক্ষেত্রে সময় হওয়ার আগেই সাদা হওয়া এবং থাইরয়েড রোগের মাঝে একটা সম্পর্ক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। অটো ইমিউন রোগ যা চামড়া ও চুলের উপর আক্রমণ করে। এটাও চুলে পাক ধরার অন্যতম কারণ। যদি তা আপনার শরীর কিংবা চুলের কোষে সংক্রমণ করে তখন সেটাও সাদা হয়ে যায়।

ভিটামিনের অভাব

এর অন্যতম আরো একটি কারণ, ভিটামিন বি টুয়েলভ এর অভাব। আরো কিছু উপসর্গ আছে যার কারণে আপনাকে এমন বিড়ম্বনায় পড়তে হবে। যেমন কেবল সবজি খাওয়া। জন্ম নিয়ন্ত্রের ওষুধ ও পিল ব্যবহার করা বা খাদ্য নালিতে সমস্যা দেখা দেওয়া ইত্যাদি। এতোকিছু সত্ত্বেও যদি ভিটামিন বি-এর কারণে চুল সাদা হয় তাহলে বুঝতে হবে শরীরে রক্ত স্বল্পতা আছে।

ধুমপান

চুল সাদা হওয়ার আরো একটি সম্ভাব্য কারণ ধুমপান। এর কারণে চুল ও চামড়ার এতো বাজে পরিণতি ঘটে এক গবেষণা মতে, ধুমপান এবং ৩০ বছরের কম বয়সী যুবকের চুল সাদা হওয়ার মাঝে একটা যোগসাজশ ও মিল পাওয়া গেছে। কেউ যদি কিছু দিন ধুমপান করে থাকে তাহলে তার চামড়ার ওপর যথেষ্ট বলিরেখা দেখা যাবে।

সূত্র: আখবার ডটকম