বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


ভারতে ইসলামি ব্যাংকিং চালুর প্রস্তাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bank_indiaআওয়ার ইসলাম: প্রথমবারের মতো ইসলামি ব্যাংকিং ব্যবস্থা চালুর কথা ভাবছে ভারত। রোববার এ বিষয়ে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া সরকারকে এক প্রস্তাব পেশ করেছে।

গত সেপ্টেম্বরে কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে ইসলামি ব্যাংক চালুর ব্যাপারে প্রথম প্রস্তাব করা হয় বলে জানা দ্য হিন্দু।

বিষয়টি নিয়ে চলছে পর্যালোচনা। ভারতের অর্থনীতিবিদরা মনে করছেন ইসলামি ব্যাংকিং পদ্ধতি দেশের অর্থনীতিতে নতুন গতির সঞ্চার করবে।

সরকারকে দেয়া প্রস্তাবে বলা হয়, ভারতের মুসলমান ও অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। ভারতে ১৮০ মিলিয়ন মুসলমান আছে। যা ভারতের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। ইসলামি রীতিতে সুদপ্রথা নিষিদ্ধ। আর এখানেই ইসলামি ব্যাংকিংয়ের ধারণার উৎপত্তি।

এর আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকেই বলা হয়েছিল, সমবায়, বিনিয়োগ তহবিলের মতো ব্যাংকিং খাতের বাইরের প্রতিষ্ঠানে ইসলামি অর্থায়ন হতে পারে। তবে এখন সরাসরিই ইসলামি ব্যাংকিং চালুর ব্যাপারে আগ্রহ দেখিয়েছে রিজার্ভ ব্যাংক।

বেঙ্গালুরুভিত্তিক ইসলামি অর্থায়ন সংক্রান্ত একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাইফ আহমেদ বলেন, কেন্দ্রীয় ব্যাংক ইসলামি ব্যাংকিং চালুর ব্যাপারে সরকারের সঙ্গে কাজ করতে চায়, বিষয়টি সত্যিই গুরুত্বপূর্ণ। ইসলামি ব্যাংকিং চালুর ব্যাপারে পার্লামেন্টে একটি সংশোধনীও পাস করাতে হবে।’

ওই প্রতিবেদনে বলা হয়, ইসলামি অর্থায়ন সংক্রান্ত বিষয়টির উন্নয়ন খুবই ধীরগতিতে হচ্ছে। কেননা আমলাতন্ত্র ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এর শক্ত বিরোধিতা করছে। বিলম্ব হতে পারে, কিন্তু বিষয়টি নিয়ে দেশটির দূরত্বও কমছে।

আরআর


সম্পর্কিত খবর