শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ইসরায়েলি সেনাবাহিনীতে বাড়ছে নারী সংখ্যা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

women-military-in-israelআওয়ার ইসলাম:  সম্প্রতি ইসরাইলি সেনাবাহিনীতে পুরুষের তুলনায় নারীদের যোগদানের হাড় বেড়ে গেছে। নারীরা স্বেচ্ছায় এই প্রতিরক্ষা বাহিনীতে যোগ দিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

১৮ বছর বয়সী এক নারী সদস্য জানান, ‘এই ইউনিটকে বেছে নেয়ার জন্য আমার কোন আফসোস নেই। আমি সম্ভাব্য সবচেয়ে বেশি লড়াকু ইউনিটে যোগ দিতে চাই।’

বিপুল সংখ্যক নারী কমবেট ইউনিটে যোগ দিচ্ছেন। সেনাবাহিনীরে তথ্যমতে, মাত্র চার বছর আগেও এই কমবেট ইউনিটে মাত্র তিন শতাংশ নারী ছিল। বর্তমানে এই ইউনিটে নারীর সংখ্যা বেড়ে সাত শতাংশে দাঁড়িয়েছে।

২০১৭ সাল নাগাদ এই সংখ্যা বেড়ে ৯.৫ এ পৌঁছাবে বলে সেনাবাহিনী আশা করছে। সমাজের পরিবর্তিত প্রেক্ষাপট ও প্রয়োজনীয় সংখ্যক সৈন্যের অভাব এই দুই কারণেই `কমবেট ইউনিট`টিতে নারীর সংখ্যা বেড়ে গেছে।

প্রতিষ্ঠান হিসেবে ইসরায়েলের সামরিক বাহিনীর অবস্থান সমাজের প্রাণকেন্দ্রে। এখানে প্রায় সব ইহুদী নাগরিককেই কাজ করতে হয়।

এমনকি ১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠিত হওয়ার আগে থেকেই হাগানায় নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমানে এই অঞ্চলটি খুবই শক্তিশালী।

বর্তমানে ছেলেদের বয়স ১৮ বছর হলেই দুই বছর আট মাসের জন্য তারা সেনাবাহিনীতে চাকরী নেয়। অন্যদিকে, মেয়েরা দুই বছরের জন্য সেনাবাহিনীতে চাকরী নিচ্ছে।

অতীতে দেখা গেছে যুদ্ধক্ষেত্রে নারীরা রেডিও অপারেটর অথবা সেবিকা হিসেবে দায়িত্ব পালন করতো। কিন্তু সেই পরিস্থিতি এখন দ্রুত পাল্টাচ্ছে।

ইসরায়েলের সেনাবাহিনীতে ২০০০ সালে নারী ও পুরুষের অংশ গ্রহণে ক্যারাকাল ব্যাটালিয়ান নামে প্রথম যৌথ ইউনিট গড়ে তোলা হয়।

ওই বছরেই ইসরায়েলে একটি সংশোধিত আইনে বলা হয়, পুরুষদের মতো যে কোনো স্থানে যে কোনো ধরনের কাজ করার সমান অধিকার নারীদেরও রয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীতে যে তিনটি যৌথ ইউনিট রয়েছে বারদেলাস তার অন্যতম একটি ইউনিট। ২০১৭ সালের মার্চ মাসে চতুর্থ ব্যাটালিয়ান করার পরিকল্পনা রয়েছে সেনাবাহিনীর।

ইসরায়েলের নারীদের মধ্যেও দিনে দিনে সেনাবাহিনীতে যোগদানের ইচ্ছা বেড়েছে।  কারণ এখন অনেক নারীই মনে করে একজন পুরুষ যা করতে পারে একজন নারীও তা পারে।

এবিআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ