বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা মুসলিমদের সহযোগিতার আহবান আল আজহার উপাচার্যের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sheikh-ahmed-al-tayeb

আব্দুল্লাহ বিন রফিক: মিয়ানমারে মুসলিম গণহত্যার তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্বের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান আল আজহার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আহমাদ আত তাইয়্যেব।

মিসরের উলামা পরিষদের শীর্ষস্থানীয় এ ইসলামি স্কলার ১৮ নভেম্বর এক বিবৃতিতে এ অভিযোগ করেন।

ড. আহমাদ আত তাইয়েব বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের হত্যা ও বাড়িঘর পুড়িয়ে দেওয়ার ঘটনা প্রতিদিন আমরা দেখতে পাচ্ছি। এটি চরম ঘৃণিত ও সভ্যতা বিরোধী অপরাধ। এমন অমানবিক ও বর্বর কর্মকাণ্ড কোনো ধর্মেরই কর্ম নয়। এটি আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট সীমালঙ্ঘন।

ড. তাইয়েব বিবৃতিতে রোহিঙ্গাদের পৃথিবীর সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী বলে উল্লেখ করেন।  তিনি বিশ্ব সম্প্রদায় ও আন্তর্জাতিক সংস্থার কাছে রোহিঙ্গাদের সাহায্যে পাশে দাঁড়ানোর আবেদনও জানান।

বিবৃতিতে তিনি শান্তিতে নোবেলজয়ী অং সান সুচির তীব্র সমালোচনাও করেন।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন গ্রামে গত কয়েকদিনের হামলায় অন্তত ৬৯ জন রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করেছে সেদেশের সেনাবাহিনী। আন্তর্জাতিক গণমাধ্যমে তুলে ধরা হয়েছে এই নৃশংস হত্যাকাণ্ডের চিত্র।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ১০ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাস করে। দেশটির সরকার রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। দেশটির জনগণ রোহিঙ্গাদের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী মনে করে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ স্যাটেলাইট থেকে তোলা কিছু ছবি প্রকাশ করেছে। ছবিগুলোতে দেখা গেছে, রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোর অধিকাংশই পুড়ে গেছে। সংস্থাটি ধারণা করছে অন্তত ৪৩০টি বাড়িতে অগ্নি সংযোগ করা হয়েছে।

সূত্র: আওসাত

আরআর

http://ourislam24.com/2016/11/19/%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%9F-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%97%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4/

 


সম্পর্কিত খবর