শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের শুনানির তারিখ নির্ধারণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rashtadhorma_islamআওয়ার ইসলাম: সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা এবং ধর্মনিরপেক্ষতা ফিরিয়ে আনার পরও ইসলামকে রাষ্ট্রধর্ম রাখা সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন শুনানির জন্য ২০১৭ সালের ১৯ মার্চ দিন ঠিক করা হয়েছে। সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন আপিল আবেদনকারী আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী।

এর আগে গত ১৩ নভেম্বর সংবিধানের অষ্টম সংশোধনীতে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা এবং পঞ্চদশ সংশোধনীতে ধর্মনিরপেক্ষতা ফিরিয়ে আনার পরও ইসলামকে রাষ্ট্রধর্ম রাখা সংক্রান্ত রিট খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদন করেন রিটকারী আইনজীবী।

এর আগে সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার বৈধতা নিয়ে করা একটি রিট আবেদন খারিজের রায় প্রকাশ করেন সংশ্লিষ্ট বেঞ্চ। ওই রায় প্রকাশের আগে রায়ের অনুলিপিতে হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের স্বাক্ষর করেন।

প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, ‘রাষ্ট্রধর্মের ধারণা আমাদের আদি সংবিধানে ছিল না। ১৯৮৮ সালে অষ্টম সংশোধনীর মাধ্যমে ২ (ক) অনুচ্ছেদ সংযুক্ত হয়েছে। যেখানে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা করা হয়। এই সংশোধনীতে বলা হয়, ২ (ক) প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম। তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে।’

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ