বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

ads

যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যেতে চায় ক্যালিফোর্নিয়া

OURISLAM24.COM
নভেম্বর ১০, ২০১৬
news-image

usacআওয়ার ইসলাম: প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জেতায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জনগণ দেশটি থেকে বের হতে চাচ্ছে। বুধবার এক সমাবেশে সেখানকার জনগণ এ দাবি জানিয়েছে। ‘ইয়েস ক্যালিফোর্নিয়া ইনডিপেনডেন্স ক্যাম্পেইন’ নামে একটি গোষ্ঠী এ প্রচারণা শুরু করে।

বিষয়টি এরই মধ্যে ‘ক্লেক্সিট’ নামে পরিচিতি পেয়েছে। গত জুলাইয়ে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়ে যাওয়ার প্রক্রিয়া ‘ব্রেক্সিটে’র নাম অনুসরণ করেই এ নামকরণ করা হয়।

ইয়েস ক্যালিফোর্নিয়া গোষ্ঠীর ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, ‘বিশ্বের ষষ্ঠ বৃহৎ অর্থনীতির অঞ্চল ক্যালিফোর্নিয়া অর্থনৈতিক শক্তি হিসেবে ফ্রান্সের চেয়ে শক্তিশালী। এর জনসংখ্যা পোল্যান্ডের চেয়ে বেশি। যেকোনো রাষ্ট্রের সঙ্গে তুলনীয় হতে পারে ক্যালিফোর্নিয়া।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘যুক্তরাষ্ট্রের অনেক মূল্যবোধ আছে যেগুলোর সঙ্গে ক্যালিফোর্নিয়ার বিরোধ আছে। এভাবে থাকার অর্থ হলো- আমরা অন্য রাজ্যগুলোর জন্য অব্যাহতভাবে আমাদের ক্ষতি করে যাব, আমাদের শিশুদের অকল্যাণ বয়ে আনব।’

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর মধ্যে ক্যালিফোর্নিয়ায় সর্বোচ্চ ৫৫টি ইলেকটোরাল ভোট রয়েছে। এখানে জয় পেয়েছেন পরাজিত ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।

আরআর

এ জাতীয় আরও খবর