বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

জর্দানে ৩ মার্কিন সৈন্য নিহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

jardan-markinআওয়ার ইসলাম: জর্দানের দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি সামরিক ঘাঁটির প্রবেশ পথে মিলিটারি পুলিশের গুলিতে তিন মার্কিন সেনা নিহত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, “শুক্রবার জর্দানে গুলিবর্ষণের ঘটনায় মোট তিন মার্কিন সেনা নিহত হয়েছে।” তিনি আরো বলেন, এ ঘটনায় এক সেনা ঘটনাস্থলেই নিহত হয় এবং বাকি দু’জনকে গুলিবিদ্ধ অবস্থায় রাজধানী আম্মানের একটি হাসপাতালে ভর্তি করা হয় এবং এরপর তাদের মৃত্যু হয়।

জর্দানের একটি সামরিক সূত্র জানিয়েছে, মার্কিন সেনাদের বহনকারী একটি গাড়ি  যখন আল-জাফর সেনা ঘাঁটির প্রবেশপথে মিলিটারি পুলিশের আদেশ অমান্য করে চলে যাচ্ছিল তখন তাদের ওপর গুলি চালানো হয়। এ সময় মার্কিন সেনারাও জর্দানের সৈন্যদের ওপর পাল্টা গুলি চালায়। এতে জর্দানের এক সেনা কর্মকর্তা আহত হয়েছেন।

আম্মানের মার্কিন দূতাবাস গুলিবর্ষণের খবর নিশ্চিত করেছে। এক বিবৃতিতে এটি বলেছে, “আমরা একটি নিরাপত্তা সংক্রান্ত ঘটনার খবর পেয়েছি যেখানে মার্কিন সেনারা জড়িত রয়েছে। আমরা জর্দানের কর্মকর্তাদের কাছ থেকে বিস্তারিত জানার চেষ্টা করছি যারা আমাদেরকে সব ধরনের পৃষ্ঠপোষকতা দিচ্ছেন।”

জর্দানে স্থানীয় সেনাদের গুলিতে মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা এটিই প্রথম নয়। এক বছর আগে জর্দানের এক পুলিশ কর্মকর্তা গুলি করে দু’জন মার্কিন সামরিক ঠিকাদার, দক্ষিণ আফ্রিকার একজন প্রশিক্ষক এবং জর্দানের দুই নাগরিককে হত্যা করেছিল। রাজধানী আম্মানের কাছে মার্কিন আর্থিক সহায়তায় নির্মিত একটি পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে ওই গুলিবর্ষণের ঘটনার পর হামলাকারী পুলিশ কর্মকর্তাকেও গুলি করে হত্যা করা হয়।

মধ্যপ্রাচ্যে আমেরিকার ঘনিষ্ঠ মিত্র দেশগুলোর একটি হচ্ছে জর্দান। দেশটির কথিত প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর জন্য সেদেশে অবস্থান করছে শত শত মার্কিন সেনা। এ ছাড়া, জর্দানের সেনাদের প্রশিক্ষণ দেয়ার কাজেও দেশটিতে মোতায়েন রয়েছে বহু মার্কিন সামরিক প্রশিক্ষক।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ