শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


মুক্তি পাচ্ছেন নীল চোখের ‘আফগান গার্ল’!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

monasila

আওয়ার ইসলাম: গত ২৬ অক্টোবর (বুধবার) জাতীয় পরিচয়পত্র জাল করার অপরাধে পেশোয়ারের নিজ বাড়ি থেকে গ্রেফতার হওয়া শরবত বিবিকে মুক্তি দিচ্ছে পাকিস্তান সরকার।

পাকিস্তান ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সি বলছে, জাতীয় পরিচয়পত্র জাল করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পাকিস্তান ও আফগানিস্তান উভয় দেশেরই নাগরিকত্ব রয়েছে শরবত বিবির। তার কাছে থেকে উদ্ধার করা হয়েছে দুটি পরিচয়পত্র।

রোববার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলি চৌধুরি জানিয়েছেন, সরকারের মনে হয়েছে, শরবতের বিষয়টি আরেকবার বিবেচনা করা উচিত। শরবত বিবি বেআইনিভাবে পাকিস্তানে আছেন ঠিকই, তবে তিনি একজন নারী নেস বিষয়টিও বিবেচনা করা দরকার।

তিনি বলেন, এক্ষেত্রে সরাসরি মামলা তুলে নিলে, যারা তাকে ভুয়া পরিচয়পত্র দিয়েছে, তাদেরও ছেড়ে দিতে হয়। আর এ কারণেই আপাতত মামলাটি তুলে নেয়া হচ্ছে না। তবে জামিনে মুক্তি দেওয়া হচ্ছে শরবত বিবিকে।

উল্লেখ্য, ন্যাশনাল জিওগ্রাফিক পত্রিকার ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি ১৯৮৪ সালে পেশোয়ারের শরণার্থী শিবিরে একটি মেয়ের ছবি তোলেন। মেয়েটির নাম শরবত বিবি। আর দশটি সাধারণ মেয়েদের থেকে একটু ব্যাতিক্রম ছিলেন তিনি। কারণ শরবত বিবি সবুজ চোখের অধিকারিণী। ১৯৮৫ সালের জুন সংখ্যায় তার ছবিটি দিয়ে প্রচ্ছদ করে ম্যাগাজিনটি, যা বিশ্বজুড়ে তখন ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। সে সময় তিনি ‘আফগান গার্ল’ হিসেবে পরিচিতি লাভ করেন। সে সময় তার বয়স ছিল মাত্র ১২ বছর।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ