সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭

ads

‘আর নয় আলেপ্পায় বিমান হামলা’

OURISLAM24.COM
অক্টোবর ২৯, ২০১৬
news-image

4bkae27723e699gi6p_800c450আওয়ার ইসলাম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ার আলেপ্পো নগরীতে এখনই আবার জঙ্গিদের ওপর বিমান হামলা শুরু করার প্রয়োজন নেই। মানবিক যুদ্ধবিরতির পর রাশিয়ার সেনাবাহিনী আবার হামলা শুরু করার অনুমতি চাইলে প্রেসিডেন্ট পুতিন তা নাকচ করে দিয়েছেন বলে জানিয়েছে তার আবাসিক দপ্তর ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আলেপ্পোয় তৎপর উগ্র জঙ্গিদেরকে কথিত মধ্যপন্থি বিদ্রোহীদের  থেকে আলাদা করতে আমেরিকাকে যথেষ্ট সময় দেয়ার জন্য পুতিন সেখানে হামলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। তবে একইসঙ্গে সিরিয়ার সেনাবাহিনীকে রক্ষা করার জন্য রাশিয়া যেকোনো সময় যেকোনো ব্যবস্থা নেয়ার পথ খোলা রেখেছে বলেও জানান পেসকভ।

এর আগে শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, বিমান হামলা বন্ধ হওয়ার পর আলেপ্পোর পূর্ব অংশে জঙ্গি হামলা বেড়ে গেছে এবং এর ফলে বেসামরিক নাগরিকরা বেশি সংখ্যায় মারা পড়ছে। এ অবস্থায় সেখানে আবার বিমান হামলা শুরু করার অনুমতি চেয়েছিল ওই মন্ত্রণালয়।

আলেপ্পোয় অবস্থানরত জঙ্গিরা শুক্রবার নগরীর পূর্ব অংশের আল-হামদানিয়া, আল-ফুরকান, আল-আজামিয়া, আল-জামিলিয়া, আল-মাশারাকা, আল-ফেইদ, আল-আজায়াহ, আল-মারাতিনি ও আল-মিরদিয়ান এলাকায় শত শত কামানের গোলা নিক্ষেপ করে। এর ফলে বহু বেসামরিক ব্যক্তি হতাহত হয়। জঙ্গিরা এমন সময় এসব হামলা চালাল যখন সিরিয়া ও রাশিয়ার বিমান বাহিনী একতরফাভাবে ঘোষিত মানবিক যুদ্ধবিরতির আওতায় গত ১০ দিন ধরে আলেপ্পোয় জঙ্গি অবস্থানে বিমান হামলা বন্ধ রেখেছে।

আলেপ্পোর পশ্চিম অংশ নিয়ন্ত্রণ করছে সিরিয়ার সরকারি সেনারা। অন্যদিকে এটির পূর্ব অংশ রয়েছে জঙ্গিদের দখলে। সিরিয়া ও রাশিয়ার সেনাবাহিনী ওই অংশ জঙ্গিদের কাছ থেকে পুনর্দখলের লক্ষ্যে সেখানে বিমান হামলা চালাচ্ছে।