বুধবার, ২২ নভেম্বর ২০১৭

ads

১০ টাকার চালে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেবে দুদক

OURISLAM24.COM
অক্টোবর ২৫, ২০১৬
news-image

chalআওয়ার ইসলাম: ১০ টাকা কেজি দরে চাল বিক্রিতে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সরকারের ‘খাদ্য বান্ধব কর্মসূচির’ আওতায় হতদরিদ্রদের মাঝে ওই দামে চাল বিক্রয় কার্যক্রম মনিটরিং এবং অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে দুদকের সারাদেশের সমন্বিত জেলা কার্যালয়গুলোর প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ এরইমধ্যে জারি করা হয়েছে।

জানা গেছে, গত মাসের শুরুতে সরকার জনকল্যাণমূলক কর্মসূচির অংশ হিসেবে সুলভ মূলে ওই চাল বিক্রয় কার্যক্রম শুরু করে। এই কর্মসূচির শুরুতেই গণমাধ্যমে প্রকাশিত ওই চাল বিক্রিতে অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাতের খবর দুদকের নজরে আসে।

দুদকের অফিস আদেশে বলা হয়, অনিয়ম, দুর্নীতির কারণে দেশের গরিব, সীমিত আয়ের মানুষদের জন্য পরিচালিত এই কর্মসূচি ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। বাস্তবতার নিরিখে এই বিষয়ে তীক্ষ্ণ দৃষ্টি রাখা দুদকের অপরিহার্য কর্তব্য।

জানা গেছে, দেশের দরিদ্র জনগোষ্ঠীকে কিছুটা হলেও সহায়তার মনোভাব নিয়ে সরকার দেশের অর্ধকোটি মানুষের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রয় কার্যক্রম শুরু করেছে। এই চাল বিক্রির সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিদের অনেকে এক্ষেত্রে অনিয়ম, দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েছে—উল্লেখ করে এরইমধ্যে গণমাধ্যমে নানা খবর প্রকাশ হয়েছে।

এই কর্মসূচির সঙ্গে জড়িত অসাধু, দুর্নীতিবাজ কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের চিহ্নিত করে দুদক আইনের আওতায় আনতে চায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আরআর