শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

ads

পাঁচ বোর্ডের নেতারা শিগগির বসছেন; ঐক্যের সম্ভাবনা

OURISLAM24.COM
অক্টোবর ২৪, ২০১৬
news-image

ourislam24আওয়ার ইসলাম: কওমি মাদরাসার স্বীকৃতি বিষয়ে বেফাক নেতৃবৃন্দসহ সম্মিলিত চার বোর্ডের নেতাদের বৈঠক শিগগির অনুষ্ঠিত হবে। তবে বৈঠকটি কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

সম্মিলিত বৈঠকটি রাধানীর জামিয়া শরইয়্যাহ মালিবাগে মঙ্গলবার সকাল ১১ টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এবিষয়ক একটি লিফলেট ছড়িয়ে পড়েছে ফেসবুকে। এমনকি মুফতি মিজানুর রহমান সাঈদের ফেসবুক পেইজ থেকেও প্রচার করা হয়েছে লিফলেটটি। তবে আজ আওয়ার ইসলামের অনুসন্ধানে জানা গেছে বৈঠকটি কাল না হয়ে আগামী সপ্তাহের যে কোনো দিন হচ্ছে।

জানা যায়, ১৭ অক্টোবর আরজাবাদে বেফাকের উলামা সম্মেলনের পর হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও বেফাক সভাপতি আল্লামা আহমদ শফী শিগগির সবাইকে বসা ও স্বীকৃতির জট খুলতে নির্দেশ দেন। সে মতে কয়েকজন আলেম উদ্যোগী হয়ে এ বৈঠক আহ্বান করেন। বৈঠকে সবার অংশগ্রহণ থাকার বিষয়েও নিশ্চিত হয়েছেন তারা।

বিষয় নিয়ে সোমবার ২টা ২ মিনিটে আওয়ার ইসলামকে নিশ্চিত করেছিলেন শায়েখ জাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের প্রিন্সিপাল মুফতি মিজানুর রহমান সাঈদ। জামিয়া গহরডাঙ্গা থেকেও মুফতি মুহাম্মদ তাসনিম আওয়ার ইসলামকে বৈঠকের বিষয়ে নিশ্চিত করেন। তবে রিপোর্টটি যখন লেখা শেষের দিকে ঠিক ৩টা ২ মিনিটে মুফতি মিজানুর রহমান সাঈদ নিজেই ফোন করে প্রতিবেদককে বলেন বৈঠকটি কাল হচ্ছে না। কারণ হিসেবে তিনি পটিয়া মাদরাসার মুহতামিম আল্লামা আবদুল হালিম বোখারীর মেয়ের অসুস্থতাজনিত কারণে আসতে না পারাসহ আনুসঙ্গিক বিষয় উল্লেখ করেন। তবে তিনি জানান, পাঁচ বোর্ডের নেতাদের বৈঠকটি কাল না হলেও আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, বৈঠকে কওমী স্বীকৃতি বিষয়ে চলমান বিভেদ ও অনৈক্য দূর করার বিষয়টি প্রাধান্য পাবে। তৈরি হবে জাতীয় ঐক্য। যা নিজেদের চাহিদা অনুযায়ী স্বীকৃতির পথকে সুগম করবে।

14641893_1801161630140793_6887302519880297470_n

বৈঠকটিতে বেফাক নেতাদের মধ্যে উপস্থিত থাকবেন আল্লামা আশরাফ আলী, মাওলানা নূর হোসেন কাসেমী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা আব্দুল জাব্বার, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি মিজানুর রহমান সাঈদ, মাওলানা মাহফুজুল হক ও মাওলানা নুরুল ইসলাম। হাটহাজারী থেকে আল্লামা জুনায়েদ বাবুনগরী অথবা তার প্রতিনিধি উপস্থিত থাকবেন। সম্মিলিত বোর্ডের মধ্যে মাওলানা আবদুল হালিম বোখারী, মুফতি রুহুল আমিন, মাওলানা আবদুল বাসেত বরকতপুরী এবং বৃহত্তর ময়মনসিংহ কওমি মাদরাসাসমূহের বোর্ড তানযীম এর সভাপতি মাওলানা আযহার আলী আনোয়ার শাহ উপস্থিত থাকার কথা রয়েছে। তবে উত্তরবঙ্গ বোর্ডের সভাপতি বসুন্ধরা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আরশাদ রহমানী বৈঠকটি সম্পর্কে কিছু জানেন না বলে জানিয়েছেন।

বৈঠকের আলোচ্য বিষয়ে মুফতি মিজানুর রহমান সাঈদ বলেন, ‘চার বোর্ডের সাথে বসে বেফাক ঐক্যবদ্ধভাবে স্বীকৃতির উদ্যোগকে এগিয়ে নিতে চায়। আলাদা আলাদাভাবে নয়। ঐক্যের জায়গাটা কী হবে সেটা আলোচনাসাপেক্ষ।’

তিনি জানান, আমাদের সাথে বৈঠক বিষয়ে আলোচনা হয়েছে সম্মিলিত চার বোর্ডের মহাসচিব মুফতি রুহুল আমিনের সাথে। তিনিই তারিখ ও সময় দিয়েছেন। উনি আমাদের জানিয়েছেন চার বোর্ডের নেতৃবৃন্দ সবাই আসছেন।

এবিষয়ে মুফতি রুহুল আমিনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে আওয়ার ইসলাম। তবে একাধিকবার মোবাইলে কল দেয়া হলেও তিনি কল রিসিভ করেননি। পরে মুফতি মুহাম্মদ তাসনিমকে ফোন করা হলে তিনি বলেন, হুজুর বেশ ব্যস্ত আছেন।

অনুষ্ঠান পেছানোর কারণ হিসেবে তাসনিম জানান, মঙ্গলবার তাবলিগের মারকাজে একটি বৈঠক রয়েছে সেখানে হুজুরকে অংশগ্রহণ করতে হবে এবং এটি শেষে মুফতি রুহুল আমিন মিরপুরের আলেমদের সঙ্গে একটি বৈঠক করবেন। এছাড়াও কালকের বৈঠক স্থগিতের বিষয়ে তিনি অন্যান্য কারণ দেখিয়েছেন। তবে তিনি নিশ্চিত করেন বৈঠকটি হচ্ছে আগামী সপ্তাহের যে কোনো দিন।

-আরআর

স্বীকৃতি প্রয়োজন; সরকারের দেয়া নির্ধারিত সময়ে আমরা এক প্লাটফরমে আসতে চেষ্টা করছি: মুফতি মুবারকুল্লাহ